২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ আবার জামায়াত হরতাল ডেকেছে

  • বিএনপি নিশ্চুপ

স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধী আলী আহসান মুজাহিদের জন্য এক দফা হরতাল প্রত্যাখ্যাত হওয়ার পর আজ আবার হরতাল ডেকেছে জামায়াত। মৃত্যুদ- কার্যকর করার প্রতিবাদে দলটি আজ ‘শান্তিপূর্ণ’ হরতাল পালনের ঘোষণা দিয়েছে। এদিকে জামায়াত তার নেতার জন্য প্রতিক্রিয়া দেখালেও দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামের সদস্য সালাউদ্দিন কাদের চে৪ৗধুরীর ফাঁসিতেও অনেকটা নিশ্চুপ বিএনপি। বিচার ও রায় নিয়ে কিছুটা প্রতিক্রিয়া জানালেও ফাঁসি কার্যকরের পর নেতারা এ নিয়ে গণমাধ্যমে কথা বলতেও রাজি নন। শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করলেও সাড়া মিলছে না তাদের। নিজে কিছু না বলে একজন আরেকজনকে দেখিয়ে দিচ্ছেন।

জামায়াতের আজকের হরতালে নাশকতা দমনে সারাদেশে বিজিবি মোতায়েন করা হয়েছে। শনিবার রাতে জামায়াত নেতা মুজাহিদের ফাঁসি কার্যকরের পরপরই গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে হরতালের কথা জানান দলটির ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ। অন্যদিকে দলের স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি এক সঙ্গে কার্যকর করা হলেও একদম নিশ্চুপ বিএনপি। সংবাদ সম্মেলনে সাংবাদিকরা এ বিষয়ে কথা না বললে পুরো বিষয়টি এড়িয়ে যাচ্ছেন বিএনপি নেতারা। প্রশ্ন করলেও ঘুরিয়ে-ফিরিয়ে উত্তর দিচ্ছেন তারা। বরাবরের মতো কেউ কেউ আবার বলেছেন, দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি বা মুখপাত্র এ নিয়ে পরে কথা বলবেন। তবে রবিবার রাতে রিপোর্ট লেখা পর্যন্ত দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সাকা সম্পর্কে বিএনপি সর্বশেষ কথা বলেছে শনিবার বিকেলে। রাষ্ট্রপতির প্রাণভিক্ষার আবেদন নিয়ে যখন চারদিকে ধূম্রজাল। একদিকে সরকার বলছে প্রাণভিক্ষার আবেদন করেছেন সাকা অন্যদিকে তার পরিবার তা নাকচ করে দিচ্ছে। বিকেলে চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপিও সরকারের বক্তব্য অস্বীকার করে দাবি তোলে সাকা কোন প্রাণভিক্ষার আবেদন করেননি। ফাঁসি কার্যকর ও দাফন সম্পন্ন হওয়ার পর নিশ্চুপ দলটির দলের স্থায়ী কমিটি থেকে শুরু করে মধ্যম সারির বেশ কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগ করা করেও রবিবার কেউই এ নিয়ে কথা বলতে রাজি হননি। দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান অবশ্য গণমাধ্যমে বলেন, দলের মুখপাত্র এ বিষয়ে কথা বলবেন। স্থায়ী কমিটির আরেক সদস্য আ স ম হান্নান শাহ, মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপনের ফোনে বেশ কয়েকবার চেষ্টা করলেও তারা রিসিভ করেননি। স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের মোবাইল বন্ধ পাওয়া গেছে।

এর শনিবার রাতে কারাগারে শেষ দেখা করতে যাওয়ার আগে সাকার পরিবারের সদস্যরা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি পরিবারের সদস্যদের সান্ত¡না দেন। তবে এর পর আর বিএনপির কোন শীর্ষ নেতা পরিবারের সদস্যদের প্রতি ব্যক্তিগতভাবেও সমবেদনা জানাননি বলে জানা গেছে।