১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিয়ানমারে পান্না খনিতে ভূমিধসে নিহত ৯০

উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যে একটি পান্না খনিতে ভূমিধসে অন্তত ৯০ জন নিহত হয়েছেন। এক উদ্ধারকারী কর্মকর্তা রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ১০০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে। এ দিন ভোররাত ৩টার দিকে কাচিনের পাকান্ত এলাকার একটি খনিতে এ দুর্ঘটনা ঘটে। খনির আবর্জনার স্তূপে ঘটা ওই ভূমিধসের কারণ পরিষ্কার নয়। খবর এএফপি ও বিবিসির।

উদ্ধাকারী দল ভয়াবহ এই দুর্ঘটনায় যারা মারা গেছেন তাদের মৃতদেহের সন্ধান চালিয়ে যাচ্ছে। দেশটির রতœ শিল্পে অন্যতম ভয়াবহ এই দুর্ঘটনা বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। রাজ্যের স্থানীয় প্রশাসন কর্তৃপক্ষের কর্মকর্তা নিলার মাইন্ত বলেন, আমরা এই ঘটনায় শনিবার ৭৯ জনের ও রবিবার ১১ মৃতদেহের সন্ধান পেয়েছি। এখন পর্যন্ত মোট ৯০টি মৃতদেহের সন্ধান পাওয়া গেছে। উদ্ধার অভিযান চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কাচিন রাজ্যে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রতœ উৎপাদিত হয়। কিন্তু এখানে প্রায়ই ভূমিধস ঘটে।

স্থানীয় এক ব্যক্তি জানান, তিনি শনিবার সন্ধ্যায় ৫০টির বেশি মৃতদেহ উদ্ধার করতে দেখেছেন। ঘটনাস্থল কাচিন রাজ্যের ওই অংশটির যোগাযোগ ব্যবস্থা অপ্রতুল হওয়ায় বিস্তারিত কিছু জানা যায়নি। কোন কোন খবরে বলা হয়েছে ১০০ জনের বেশি লোক নিখোঁজ রয়েছে। ভূমিধসে বেশ কয়েকজন আহত হয়েছে। নিহতদের অধিকাংশই ওই আবর্জনার স্তূপে পান্নার পরিত্যক্ত খ-াংশ খুঁজছিল বলে জানা গেছে। এসব খ-াংশের ওপর নির্ভর করেই তারা জীবন চালাতেন।