২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশাল ও সিলেটের মিশন শুরু আজ

  • বরিশাল বুলসের হয়ে খেলছেন না গেইল ও সিলেট সুপার স্টারসে নেই আফ্রিদি

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল-টি২০) তৃতীয় আসর শুরু হয়ে গেছে রবিবারই। চারটি দল রংপুর রাইডার্স, চিটাগাং ভাইকিংস, ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপিএল মিশন শুরুও হয়ে গেছে। আজ শুরু হচ্ছে বরিশাল বুলস ও সিলেট সুপার স্টারসের যাত্রা।

দুই দলেরই দুই সেরা তারকা ক্রিকেটার আপাতত থাকছেন না। বরিশাল বুলসের ক্রিস গেইল ও সিলেট সুপার স্টারসের শহীদ আফ্রিদিকে এখনই বিপিএলে দেখা যাবে না। দুইজনই ডিসেম্বরের শুরু থেকেই বিপিএলে নিজ নিজ দলের সঙ্গে যোগ দেবেন।

দুই দলই ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামবে আজ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুপুর ২টায় চিটাগাং ভাইকিংসের মুখোমুখি হবে সিলেট সুপার স্টারস। সন্ধ্যা পৌনে সাতটায় রংপুর রাইডার্সের বিপক্ষে লড়াই করবে বরিশাল বুলস। বিপিএলের তৃতীয় আসরের সূচনালগ্নে বরিশাল বুলস ও সিলেট সুপার স্টারস জয়ই চায়।

বরিশাল বুলসের নির্ভরযোগ্য ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস যেমন বলেছেন, ‘আমাদের টিম খুব ব্যালেন্স হয়েছে। আইকন খেলোয়াড় (মাহমুদুল্লাহ রিয়াদ) খুব ভাল টাচে আছে। সাব্বির (রহমান) ভাল টাচে আছে। রনি তালুকদার আছে। বিদেশী খেলোয়াড়দের মধ্যে (মোহাম্মদ) সামি, (কেভন) কুপার, ব্রেন্ডন টেলর আছে। আলহামদুলিল্লাহ খুব ভাল ব্যালেন্স দল। আমরা চেষ্টা করবো সবাই এক সঙ্গে পারফর্মেন্স করে রেজাল্ট বের করে আনার।’

সিলেট সুপার স্টারসের কোচ সারওয়ার ইমরান। তিনি বলেছেন, ‘টি২০ ক্রিকেটে আসলে ওইভাবে নিঃশ্বাস ফেলার সময় নেই কোন জায়গায়। দুই-এক ওভারে ম্যাচ ঘুরে যেতে পারে। এজন্য আমরা সতর্ক আছি যেন আমরা প্রতিটা পর্যায়ে প্রতিটা বল যেন খেলি।’

বরিশাল বুলসের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। দলে দেশী ক্রিকেটারদের মধ্যে সাব্বির, শাহরিয়ার, রনি, নাদিফ চৌধুরী, সোহাগ গাজী, তাইজুল ইসলাম, আল আমিন হোসেন, মোহাম্মদ শরীফুল্লাহ, সাজিদুল ইসলাম আছেন। বিদেশী ক্রিকেটারদের মধ্যে টি২০’র দানবীয় ব্যাটসম্যান খ্যাত ক্রিস গেইল, টেইলর, এভিন লুইস, জেমস ফুলার, ইমাদ ওয়াসিম, সেকুগে প্রসন্ন, সামি, কুপার, রবিন পিটারসন আছেন। এরমধ্যে যে গেইলকে নিয়েই এত আকর্ষণ, তিনি আজ খেলছেন না। এমনকি ডিসেম্বরের প্রথম সপ্তাহের আগে বিপিএলে খেলতে আসতে পারছেন না। ইনজুরিতে আছেন গেইল। ডিসেম্বরের প্রথম সপ্তাহে দলের সঙ্গে যোগ দিবেন। তখন থেকেই খেলবেন। আর গেইল যুক্ত হলে বরিশাল বুলসের শক্তিও তখন বেড়ে যাবে। সিলেট সুপার স্টারসের অধিনায়ক মুশফিকুর রহীম। দলটিতে দেশী ক্রিকেটারদের মধ্যে জুনায়েদ সিদ্দিকী, নুরুল হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেন মিলন, রুবেল হোসেন, আব্দুর রাজ্জাক, মোহাম্মদ শহীদ, নাজমুল হোসেন আছেন। আর বিদেশী ক্রিকেটারদের মধ্যে শহীদ আফ্রিদি, কাইরন পোলার্ড, ব্রেড হজ, জসুয়া কব, রবি বোপারা, ক্রিস জর্ডান, সোহেল তানভির, অজন্থা মেন্ডিস, ফিদেল এডওয়ার্ডস আছেন। এরমধ্যে আফ্রিদি আসবেন ১ ডিসেম্বর। ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টি২০ সিরিজ শেষ হবে ৩০ নবেম্বর। এরপরই বিপিএল খেলতে আসবেন আফ্রিদি। শুধু আফ্রিদিই নন, পোলার্ডও আপাতত সিলেট সুপার স্টারসে যোগ দেবেন না। পরে খেলতে বাংলাদেশে আসবেন। এ দুই তারকা বিদেশী ক্রিকেটারের সঙ্গে দেশী ক্রিকেটারদের মধ্যে পেসার রুবেল ও স্পিনার রাজ্জাকও খেলতে পারবেন না। দুইজনই ইনজুরিতে আছেন। এক সপ্তাহের আগে এ দুইজনকেও দেখা যাবে না। বোঝাই যাচ্ছে, সিলেট সুপার স্টারস দুর্বলই হয়ে পড়েছে।

এরপরও সারওয়ার ইমরানের আশা, ‘একটা টিম কম্বিনেশন ছিল। রুবেল ইনজুরিতে পড়ার পর একটা কম্বিনেশন শুরু করেছিলাম। আবার কাল (শনিবার) রাজ্জাক ইনজুরিতে পড়ার পর টিম কম্বিনেশনে একটু সমস্যা ছিল। আমরা চেষ্টা করছি ওইটা পুষিয়ে নিতে। কারও ওপর বাড়তি কোন দায়িত্ব নেই। যার যার দায়িত্ব সে পালন করবে। কোন বাড়তি চাপ নেই। আস্থা না থাকলে কি আর ম্যাচ খেলা যায়। আস্থা আছে এবং আমরা ওই জিনিসটা পুষিয়ে নেয়ার চেষ্টা করছি।’

শাহরিয়ার নাফিস মনে করছেন গেইল না আসলেও চিন্তিত নন। দেশী ক্রিকেটাররাই আসল কাজ করে দেবে বলেই ভাবছেন। গেইল না আসা পর্যন্ত স্থানীয় খেলোয়াড়দেরই দায়িত্ব নিয়ে খেলতে হবে? এমন প্রশ্নে শাহরিয়ার জানালেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি কোনও দলে এবার একাই ম্যাচ জিতিয়ে দেয়ার মতো খেলোয়াড় নেই। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এবারের বিপিএলটা বাংলাদেশের লোকাল খেলোয়াড়দের পারফর্মেন্সের ওপর নির্ভর করবে। যা বাংলাদেশের ক্রিকেটের জন্য এটা অনেক ভাল দিক। আমরা চেষ্টা করবো ভাল পারফর্মেন্স করে স্পটলাইট আমাদের দিকে নিয়ে আসার। এই বিপিএল থেকে যেন সবাই বলে আমাদের দলে রিয়াদ আছে, মুশফিক আছে বা নাফিস আছে কিংবা তামিম আছে। এই ব্যাপারটা যেন আমরা করতে পারি।’ দেখা যাক এখন বিপিএল তৃতীয় আসরে আজ নিজেদের শুরুটা বরিশাল বুলস না সিলেট সুপার স্টারস স্মরণীয় করে রাখতে পারে।

নির্বাচিত সংবাদ