২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের যুবারা জয়ের ধারায়

  • আফগানিস্তান অনুর্ধ-১৯ পরাজিত ৪ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতে চলমান ত্রিদেশীয় যুব ক্রিকেটের দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ অনুর্ধ-১৯ দল। রবিবার কলকাতার যাদবপুর বিশ^বিদ্যালয় কমপ্লেক্স মাঠে অনুষ্ঠিত ম্যাচে ৪ উইকেটে জিতেছে বাংলাদেশের যুবারা। প্রথম ম্যাচে ভারত অনুর্ধ-১৯ দলের কাছে ৮২ রানে হেরে ত্রিদেশীয় এ আসর শুরু করেছিল বাংলাদেশ।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামে আফগানিস্তান যুব দল। শুরুটা ভালভাবে করতে পারলেও বাংলাদেশের স্পিন আক্রমণের কাছেই বিপর্যস্ত হয় তারা। উদ্বোধনী জুটিতে ৩৭ রান তুলেছিল আফগান যুবারা। কিন্তু অপস্পিনার মেহেদী হাসান মিরাজ প্রথম আঘাত হানেন। তিনি ফিরিয়ে দেন দারুণ খেলতে থাকা ওপেনার হজরতুল্লাহকে। তিনি ৪০ বলে ৬ চার ও ১ ছক্কায় ৩২ রান করেছিলেন। দ্বিতীয় উইকেটও শিকার করেন তিনি। এরপরই ধস নামে আফগান ব্যাটিংয়ে। বাকিটা সময় তাদের বিপর্যয়ের মূল কারণ হয়ে দাঁড়ান বাঁহাতি অর্থোডক্স স্পিনার সালেহ আহমেদ শাওন। একাই ধসিয়ে দেন আফগানদের ইনিংস। উদ্বোধনী জুটি ভাঙ্গার পর মাত্র ৩৭ রানেই ১টি উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত ৩০.৪ ওভারে মাত্র ৮৫ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান যুব দলের ইনিংস। শাওন ৭.৪ ওভার বোলিং করে দুই মেডেনসহ মাত্র ১০ রান দিয়ে ৬ উইকেট শিকার করেন।

মাত্র ৮৬ রানের জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরু থেকেই বেশ সংগ্রাম করতে হয়েছে বাংলাদেশ যুবাদের। ইনিংসের পঞ্চম ওভারের শেষ বলে জয়রাজ শেখ (১) যখন আউট হন দলীয় রান তখন মাত্র ২। দ্বিতীয় উইকেটে অপর ওপেনার সাইফ হাসান ৪৩ রানের জুটি গড়েন নাজমুল হোসেন শান্তর সঙ্গে। প্রাথমিক বিপদ কাটিয়ে ওঠার পর বিদায় নেন শান্ত (১৯) ও ৯৮ বলে ৩২ রান করা সাইফ। পরের ব্যাটসম্যানরাও সুবিধা করতে পারেননি। তবে দ্বিতীয় উইকেট জুটির দৃঢ়তাই বাংলাদেশ যুবাদের জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়। শেষ পর্যন্ত ৩৪.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ৮৯ রান তুলে জয় পায় বাংলাদেশ যুব দল। আফগান বাঁহাতি অর্থোডক্স স্পিনার জিয়া-উর-রেহমান ও ডানহাতি মিডিয়াম পেসার করিম জান্নাত দু’টি করে উইকেট নেন।