২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভিন্ন স্বাদের খাবারের কয়েক পদ

  • শামীমা বেগম

গোলমরিচ মাটন চাপ

যা লাগবে : সিদ্ধ মাংস, পেঁয়াজ বাটা, গোলমরিচ গোটা, আদা বাটা, রসুন বাটা, লবন-চিনি-টকদই, গোলমরিচ গুঁড়া।

যেভাবে করবেন : মেরিনেশন- সিদ্ধ মাটন, পেঁয়াজ বাটা,আদা বাটা, রসুন বাটা, লবণ-চিনি-টকদই ভালভাবে মিশিয়ে নেব। গোলমরিচ বাটা মেশানো প্যানে সাদা তেল ও ঘি গরম করে তেজপাতা গোলমরিচ, দারচিনি, এলাচ মেরিনেশন করা মাটন দেব। হালকা আঁচে কিছুক্ষণ রাখব। কাজুবাদাম বাটা, নারিকেল বাটা দিয়ে ভাল করে গোলমরিচ পাউড়ার দেব। একটু সিদ্ধ মাটনের পানি দেব, (মাটন স্টক) কেওড়া জল ও মিঠা আতর দিয়ে দমে রাখতে হবে। হয়ে যাবে গোলমরিচ মাটন চাপ।

সাউথ ইন্ডিয়ান চিকেন কারি

যা লাগবে : পাতিলেবুর রস ও সামান্য হলুদ দিয়ে মেরিনেট করা। প্যানে তেল দিয়ে সরিষা কারি পাতা দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে তার মধ্যে চিনি ও লবণ দিয়ে চিকেন দিয়ে দেব।

যেভাবে করবেন : মসলা মরিচ, শুকনা মরিচ, মেথি, জিরা, ধনে, এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ শুকনা খোলায় ভেজে বেটে বা গুঁড়া করে নিয়ে চিকেনে দিয়ে দিতে হবে। হালকা আঁচে অল্প পানি দিয়ে দমে রাখতে হবে। হয়ে যাবে সাউথ ইন্ডিয়ান চিকেন কারি। গ্রীন পোলাউ দিয়ে পরিবেশন করুন মজাদার সাউথ ইন্ডিয়ান চিকেন কারি।

কাতলা মাছের মজার প্রেটিস

যা লাগবে : মাছে লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে ভেজে নিতে হবে। ময়দা, তেল, চিনি, পানি ও লবণ দিয়ে মাখিয়ে নেব। মাছের পুর বানাবো। মাইক্রো ওভেনে ৩০ মিনিট প্যানে তেল ব্রাশ করে নিয়ে তেলে গড়িয়ে নিতে হবে।

যেভাবে করবেন : তেলে পেঁয়াজ, আলু সিদ্ধ, মাছ, হলুদ, মরিচ, আদা, রসুন গরম মসলা গুড়া দিয়ে টমাটো কুচি আমচূড় পাউডার ও চিনি দিয়ে ভাল করে কষে পুর বানাবো। মেখে রাখা ময়দা দিয়ে রুটি গোল করে বেলে মধ্যে পুর দিয়ে চারিপাশে চিনি দিয়ে চার ভাজ করে তেলে গড়িয়ে প্যানে ভেজে নিতে হবে। এরপর চাকু দিয়ে পাতিলের উপর চিজ দিয়ে আবার প্রেটিসগুলো কোনাকুনি করে কেটে একটার পর একটা দিয়ে প্যানে হালকা আঁচ দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রাখতে হবে। তাতে চিজ গলে গেলে নামিয়ে নেব। হয়ে যাবে কাতলা মাছের মজাদার প্রেটিস। ওভেনে করলে ৩০ মিনিট লাগবে।

টমেটো গার্লিক ফিস

যেভাবে করব : লবণ ও হলুদ দিয়ে ভেটকি মাছ ২০ মিনিটি মাখিয়ে রাখব। সেগুলো ফ্রাই করব। তেল গরম করে মাছ ফ্রাই করব। তুলে নেব। তেল গরম করে রসুন বাটা, লবণ, টমেটো কিউব, শুকনা মরিচ গুড়া, চিনি, পানি মাছগুলোতে দিয়ে দেব। নামানোর সময় মধু দেব। কাঁচামরিচ ও টমেটোর ফুল দিয়ে একসঙ্গে পরিবেশন করব।

মাটন কিমা ফ্রাই

যা লাগবে : আদা, রসুন, পেঁয়াজ কুচি, গোটা গরম মসলা, হলুদ বাটা, এলাচ, তেজপাতা, শাহীজিরা, লবঙ্গ, জিরা ও গোলমরিচ দিয়ে শুকনা খোলার ভেজে গুঁড়া করা পোস্তা, জয়ফল, জয়ত্রী, মহুরি।

যেভাবে করবেন : প্যানে তেল, তেজপাতা, শুকনা মরিচ, ফোড়ন দিয়ে রসুন বাটা, আদা বাটা, লবণ, সিদ্ধ ছোলার ডাল দিয়ে নাড়াচাড়া করে মাটন কিমা, ডাল চুলায় ম্যাশ করে নেব। মধ্যে আদা, রসুন, গরম মসলা দিয়ে রাখা সামান্য পানি দিয়ে নেড়েচেড়ে হলুদ, মরিচ গুঁড়া, লবন, চিনি, এবার টমেটো পিউরি, টমোটে কেচাব, কাজু, পোস্তা বাটা, ভাজা মাখন দিয়ে টমেটো কেচাব দিয়ে ভাল করে মিশিয়ে ঠা-া করে নেব। ডিম, ধনে পাতা দিয়ে মেখে টিকিয়ার শেপ তৈরি করে নেব। প্যানে সাদা তেল বা ঘি দিয়ে তেলে ফ্রাই করে নেব। পরিবেশন করুন পেঁয়াজের রিং, ধনেপাতা ও টমেটো।