২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেয়র-চেয়ারম্যান প্রার্থীরা দলীয় প্রতীক পাবেন

  • সংসদে তিন বিল পাস

সংসদ রিপোর্টার ॥ আগামীতে সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচন রাজনৈতিক দলের সরাসরি অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সিটি কর্পোরেশনে মেয়র, উপজেলা পরিষদে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থীরা দলীয় প্রতীক বরাদ্দ পাবেন। এসব বিধান রেখে রবিবার জাতীয় সংসদ অধিবেশনে এসংক্রান্ত পৃথক তিনটি বিল পাস হয়েছে।

ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলগুলো পাসের প্রস্তাব উত্থাপন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। পরে কণ্ঠভোটে তিনটি বিলই পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়। পাস হওয়া বিল তিনটি হচ্ছে- স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) (সংশোধন) বিল-২০১৫ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) বিল-২০১৫।

বিল পাসের আগে সিটি কর্পোরেশনের মেয়র পদের পাশাপাশি কাউন্সিলর পদে এবং ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদের পাশাপাশি মেম্বার পদে দলীয় প্রতীক বরাদ্দ দেয়ার বিধান অন্তর্ভুক্ত করতে সংশোধনী প্রস্তাব জমা দেন সরকারের শরিক দল ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্যরা। পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ ও টিপু সুলতান পৃথকভাবে এই সংশোধনী প্রস্তাব উত্থাপনের পর তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে সরকারী দলের সদস্যদের উত্থাপিত কয়েকটি সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়।