১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবি ছাত্রীকে নির্যাতনের মামলা কোর্ট মার্শালে যাচ্ছে না

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নুসরাত জাহান তুষ্টিকে নির্যাতনের ঘটনায় তার স্বামী মেজর নাজির উদ্দিনের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। এর ফলে ওই মামলা কোর্ট মার্শালে নেয়ার বিষয়টি আপাতত স্থগিতই থাকছে বলে জানিয়েছেন আইনজীবী।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতি আপিল বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

নারী ও শিশু নির্যাতন আইনের করা এ মামলার বিচার কোর্ট মার্শালে চলতে পারে কি না, এমন প্রশ্নে করা এক রিট আবেদনের শুনানি করে গত ১২ আগস্ট হাইকোর্ট তুষ্টিকে নির্যাতনের ঘটনায় করা মামলা স্থগিত করে দেয়। সেই সঙ্গে ওই মামলার নথি কোর্ট মার্শালে বিচারের জন্য পাঠাতে সেনা সদর দপ্তর থেকে যে চিঠি টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পাঠানো হয়েছিল, তার কার্যক্রমও স্থগিত করা হয়।

প্রসঙ্গত, পরিবারের অভিযোগ, যৌতুকের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ’র শিক্ষার্থী তুষ্টিকে বেঁধে নির্মমভাবে পেটায় তার স্বামী মেজর নাজির উদ্দিন। টাঙ্গাইলের কালিহাতিতে গত ৩০ মার্চ তুষ্টির শ্বশুরবাড়িতে ওই ঘটনা ঘটে।

এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে ২ এপ্রিল টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে একটি মামলা হয়। নুসরাতকে উদ্ধার করতে গিয়ে তার বাবা নুরুল ইসলাম, মা শাহনাজ আক্তার ও ভাই মুঈদ হাসান তড়িতও মারধরের শিকার হন বলে মামলায় অভিযোগ করা হয়।

ওই সময় নাজির উদ্দিন চট্টগ্রামের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) প্লাটুন কমান্ডার হিসেবে কর্মরত ছিলেন। স্ত্রী নির্যাতনের অভিযোগ ওঠার পর তাকে ঢাকায় স্থানান্তর করা হয়।