১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেলজিয়ামে ১৬ জন গ্রেফতার, সালেহ এখনও ধরা পড়েনি

অনলাইন ডেস্ক ॥ বেলজিয়াম পুলিশ রোববার সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়ে ১৬ জনকে গ্রেপ্তার করেছে। তবে ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আব্দেসলাম এখনও ধরা পড়েনি। সে পলাতক রয়েছে।

বেলজিয়ামের প্রসিকিউটর এরিক ভ্যান দার সিত বলেন, ব্রাসেলস ও চারলেরইতে রবিবার মোট ২২ দফা অভিযান চালানো হয়েছে।

মোলেনবিকে অভিযান চালানোর সময় পুলিশ একটি গাড়ি লক্ষ্য করে দুই রাউন্ড গুলি করে। এতে এক সন্দেহভাজন আহত হয়। পরে তাকে গ্রেফতার করা হয়।

প্রসিকিউটর বলেন, অভিযানকালে কোন অস্ত্র বা বিস্ফোরক পাওয়া যায়নি।

ব্রাসেলসে জারি রাখা সর্বোচ্চ সতর্কাবস্থা আজও অব্যাহত রয়েছে। দেশটির প্রধানমন্ত্রী শার্ল মিশেল বলেছেন, বিশ্ববিদ্যালয়, স্কুল ও নগরীর মেট্রো ব্যবস্থাও বন্ধ থাকবে।

সম্প্রতি প্যারিসে যে সন্ত্রাসীরা হামলা চালায়, তাদের কয়েকজনের বাড়ি বেলজিয়ামে। ওই ঘটনার প্রধান সন্দেহভাজন সালেহ আব্দেসলাম বর্তমানে পলাতক। তিনি বেলজিয়ামেই পালিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। তাকে ও তার অন্য সঙ্গীদের ধরতে সেখানে সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে। এ প্রেক্ষাপটে গোটা সপ্তাহান্তে প্রয়োজনীয় সবকিছু বন্ধ থাকায় জীবনযাত্রা অচল হয়ে পড়ে।

প্যারিসে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। প্যারিসে হামলায় ১৩০ জন নিহত হয়েছে।

শার্ল মিশেল বলেছেন, গত সপ্তাহে প্যারিসে যে হামলা হয়েছে, ঠিক একই কায়দায় তার দেশেও হামলার আশঙ্কা করা হচ্ছে। তাদের আশঙ্কা, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক নিয়ে কিছু লোক ভিন্ন ভিন্ন স্থানে অতর্কিতে হামলা চালাতে পারে।