১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাঁচ বছরে যুক্তরাষ্ট্র ছেড়েছে দশ লক্ষাধিক মেক্সিকান অভিবাসী

যুক্তরাষ্ট্রে যে সংখ্যক মেক্সিকান অভিবাসী আসছে তার চেয়ে বেশি ত্যাগ করছে। দীর্ঘদিনের মেক্সিকান অভিবাসী প্রবাহ বিপরীতমুখী হয়ে পড়েছে। এক সমীক্ষায় এ তথ্য তুলে ধরা হয়েছে। খবর বিবিসি অনলাইনের।

পিউ রিসার্চ সেন্টারের রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসের পর ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ১০ লাখের বেশি মেক্সিকান ও তাদের পরিবার মেক্সিকোতে ফিরে গেছে। এদের মধ্যে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুরাও রয়েছে। উল্লিখিত সময়ের মধ্যে ৮ লাখ ৭০ হাজার মেক্সিকান যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়েছে এবং যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ১ লাখ ৪০ হাজার হ্রাস পেয়েছে। মেক্সিকানদের চলে যাওয়ার কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক মন্দার উল্লেখ করা হয়েছে। এ অভিবাসীরা নির্মাণ প্রতিষ্ঠানের মতো যে শিল্প কারখানাগুলোতে কাজ করত ২০০৯ সালে মন্দার পর সেগুলো পুনরায় চালু করা হয়নি।

পুসেন্টারের সমীক্ষায় বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট মনোনয়ন প্রতিযোগিতার কারণে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কারণেও মেক্সিকানরা যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করতে পারছে না। রিপোর্টে এ কথাও বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্র থেকে যে সকল মেক্সিকান দেশে ফিরে গেছে তাদের অধিকাংশই স্বেচ্ছায় যুক্তরাষ্ট্র ত্যাগ করেছে। সমীক্ষায় বলা হয়, এদের চলে যাওয়ার সাধারণ কারণ হচ্ছে, পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হওয়া।

বিশ্বসেরা মিথ্যুক

কেউ মিথ্যা কথা বললে তাকে তিরস্কার করে চাপাবাজ বা মিথ্যুক উপাধি দেয়া হয়। তবে ইংল্যান্ডের মাইক নাইলর মিথ্যা বলার বিশ্ব চ্যাম্পিয়ন্সশিপে পরপর চার বার চ্যাম্পিয়ন হয়েছেন। মিথ্যা বলতে গেলে দরকার কল্পনাশক্তির ও চিন্তা করার ক্ষমতা। এবার ব্রিটিশ রাজপরিবার ও প্রিন্স চার্লসকে নিয়ে মিথ্যা গল্প বলে প্রথম স্থান দখল করেন মাইক। -জিনিউজ

টাইটানিকে ভ্রমণ!

‘টাইটানিক’ ছবি মুক্তির ১৮ বছর পর টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স স্টুডিও এমন একটি রাইড তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে, যা আপনাকে নিয়ে যাবে আটলান্টিক মহাসাগরের ঠা-া পানিতে ২২২৪ যাত্রীকে নিয়ে ভেসে যাওয়া জাহাজ টাইটানিকে। রাইডটিতে ‘রিয়েল লাইফ’ অভিজ্ঞতা দিতে ব্যবহার করা হবে ‘মোশন থিয়েটার স্টিমুলেটর। রাইডটি তৈরি হবে দুবাইতে। টাইটানিক ও থিম পার্কের অন্যান্য রাইড খুলে দেয়া হবে ২০১৮ সালে। ফক্স স্টুডিওর এর জন্য খরচ হচ্ছে ৮৫ কোটি ডলার। -ওয়েবসাইট