২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আর্ট ক্যাম্পে তারুণ্যের মেলা

  • অঞ্জন আচার্য

রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেল ‘বাংলার মাটি, বাংলার জল’ শীর্ষক আর্ট ক্যাম্প। এর আয়োজন করেছে চিত্রকলা-বিষয়ক সংগঠন কুইনিস আর্ট। ক্যাম্পটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন, বিশিষ্ট চিত্রশিল্পী আবুল বারাক আলভী। ক্যাম্পে অংশ নেন দেশের ১৯ জন চিত্রশিল্পী। ১৪, ১৫ এবং ১৬ নবেম্বর- এই তিন দিনব্যাপী আয়োজিত এ আর্ট ক্যাম্পের অধিকাংশ অংশগ্রহণকারীই ছিলেন উদীয়মান তরুণ চিত্রশিল্পী। শিল্পীরা হলেন- আবদুল মান্নান, নাসিম আহমেদ নাদভি, নাসিমা খানম কুইনি, লায়লা শারমিন, শামিম সুব্রনা, আশরাফুল হাসান, উত্তম কুমার রায়, আজমীর হোসেন, আনিস মামুন, রেজা কে চৌধুরী, ইসতিয়াক তালুকদার, আবদুল্লাহ আল বশীর, সোহাগ পারভেজ, শাহানূর মামুন, মোহাম্মদ মেহেদি হাসান, জাহাঙ্গীর আলম, সুলতান ইশতিয়াক, সৌরভ চৌধুরী এবং ফাহমিদা খাতুন।

আর্ট ক্যাম্পের বিষয়বস্তু ছিল ‘বাংলাদেশের রূপ, ঋতু, নিসর্গ’। শিল্পীরা নিজ নিজ মাধ্যমে আঁকেন বাংলাদেশের নিসর্গ ও প্রকৃতির নানা চিত্র। ক্যানভাসের ওপর রঙ-তুলির মিশেলে চিত্রশিল্পীরা ফুটিয়ে তোলেন প্রাকৃতিক সৌন্দর্য, ঋতুবৈচিত্র্য, মাঠ-প্রান্তর, পাহাড়-পর্বত, নদী-নৌকার দৃশ্যসহ কংক্রিট শহুরের আবহের চিত্র। প্রত্যেক শিল্পী সম্পন্ন করেন দুটি করে নান্দনিক চিত্রকর্ম। এ সকল শিল্পীর আঁকা চিত্রকর্ম নিয়ে ভবিষ্যতে আয়োজন করা হবে একটি যৌথ চিত্রপ্রদর্শনী।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, চিত্রশিল্পী নাসিমা খানম কুইনি তাঁর সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে সৃষ্টি করেছেন ‘কুইনি’স আর্ট’। এই আর্ট ক্যাম্পের আগেও তিনি একই রকম উদ্যোগ গ্রহণ করেছেন একাধিকবার। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ১৭ জন বিশিষ্ট শিল্পীদের নিয়ে ‘প্রাণের উৎসবে’ শীর্ষক যৌথ শিল্পপ্রদর্শনী। এছাড়া ২২ জন চিত্রশিল্পীদের নিয়ে একটি চিত্র কর্মশালা আয়োজন করা হয়, যার সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বিশিষ্ট চিত্রশিল্পী রণজিৎ দাস। পরবর্তী সময়ে এ সকল চিত্রকর্ম নিয়ে ধানম-িস্থ ঢাকা আর্ট সেন্টারে সাত দিনের যৌথ চিত্রশিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়াও ১৪ জন বিশিষ্ট শিল্পীদেরকে নিয়ে গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত ‘নক্ষত্র বাড়ি’তে তিন দিনের একটি আর্ট ক্যাম্প আয়োজন করা হয় গত বছরের ডিসেম্বর মাসে। সেখানে অঙ্কিত চিত্রকর্ম নিয়ে গত জুন মাসে ধানম-ির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় ‘উড়ন্ত ডানায় রংধনু’ শিরোনামে ১৪ দিনব্যাপী একটি যৌথ চিত্রশিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এই পূর্ণ উদ্যোগ চিত্রশিল্পী নাসিমা খানম কুইনি তাঁর শ্রদ্ধেয় শিক্ষক প্রখ্যাত চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরীর সম্মানে আয়োজন করেন।

অনুষ্ঠিত আর্ট ক্যাম্পটির সম্পর্কে কুইনিস আর্টের প্রতিষ্ঠাতা চিত্রশিল্পী নাসিমা খানম কুইনি বলেন, ‘কুইনি’স আর্ট শিল্পীদের নিয়ে কাজ করে। ২০১৩ সাল থেকে আমরা এমন আর্ট ক্যাম্প আয়োজন করে আসছি। এটি আমাদের আয়োজিত তৃতীয় আর্ট ক্যাম্প।’ তিনি আরও বলেন, ‘আমি আমার সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে ক্যাম্পটিকে সার্থক করার চেষ্টা করেছি। আয়োজনটি ছিল প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত। আমি খুশি যে, জ্যেষ্ঠ চিত্রশিল্পীদের সঙ্গে উদীয়মান চিত্রশিল্পীদের এক প্লাটফর্মে আনতে পেরেছি। এবারের এই আর্ট ক্যাম্পে আঁকা ছবিগুলো নিয়ে আগামী বছর যৌথ প্রদর্শনীর আয়োজন করব।’

প্রসঙ্গত, কুইনিস আর্ট গ্যালারি, চিত্রশিল্পী নাসিমা খানম কুইনির আর একটি উদ্যোগ। রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর, ইউএই (টঅঊ) মৈত্রী কমপ্লেক্সে অবস্থিত এই গ্যালারি উদ্বোধন করা হয় ২০১৪ সালের ১৫ এপ্রিল। বর্তমানে ওই গ্যালারিতে চিত্রশিল্পী শামা শাইয়মের ২০ দিনব্যাপী একক চিত্র প্রদর্শনী চলছে।

চিত্রশিল্পী আবুল বারাক আলভী বলেন, ‘চিত্রশিল্পী কুইনি ও তাঁর প্রতিষ্ঠিত কুইনিস আর্ট নিজস্ব প্রচেষ্টায় বাংলাদেশের চিত্রশিল্প এবং শিল্পীদের উন্নয়নের লক্ষ্য নিরলস কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে শিল্পী-সমাজের প্রতি তাঁর যতটুকু অবদান রাখা সম্ভব তা অব্যাহত রাখছেন তিনি।’