২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৫ বছরে নিজ খরচে হজ করেছেন ১০ লাখ ৫৭ হাজার ৯১৯ জন : ধর্মমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, ২০০১ থেকে ২০১৫ সাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিজ খরচে ১০ লাখ ৫৭ হাজার ৯১৯ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে আরো বলেন, এ ১৬ বছরের মধ্যে ২০১২ সালে সর্বোচ্চ ১ লাখ ৯ হাজার ৬৬০ জন হজ পালনের জন্য সৌদি আরব গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক চলতি বছর ১ লাখ ৬ হাজার ৯৪ জন পবিত্র হজব্রত পালন করেছেন।

মন্ত্রী বলেন, ২০০১ সালে ৪৩ হাজার ৩৫৮, ২০০২ সালে ৩৮ হাজার ৮৭২, ২০০৩ সালে ৪১ হাজার ২০, ২০০৪ সালে ৩৯ হাজার ৬৪২, ২০০৫ সালে ৪৪ হাজার ১২৫, ২০০৬ সালে ৪৭ হাজার ৯৬৩, ২০০৭ সালে ৪৫ হাজার ৮০১, ২০০৮ সালে ৪৮ হাজার ৭৪৩, ২০০৯ সালে ৫৮ হাজার ২২০, ২০১০ সালে ৫১ হাজার ২২, ২০১১ সালে ১ লাখ ৫ হাজার ৮৪৬, ২০১৩ সালে ৮৭ হাজার ৮৫৪ এবং ২০১৪ সালে ৯৭ হাজার ১৮২ জন পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব গেছেন।

মতিউর রহমান বলেন, ২০০১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে সরকারি খরচে হজপালনের উদ্দেশ্যে কাউকে সৌদি আরবে পাঠানো হয়নি। তবে ২০১৪ সালে ১২৫ জন এবং ২০১৫ সালে ২৫৬ জন হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেছেন।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছর পবিত্র হজে ক্রেন দুর্ঘটনায় ১ জন এবং মিনা দুর্ঘটনায় ১৪৪ জনসহ মোট ১৪৫ বাংলাদেশী হাজী মারা গেছেন।