২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইন লংঘনে ৯৬টি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল : সংসদে স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ ‘গুড মেনুফ্যাকচারিং প্র্যাকটিস (জিএমপি)’ যথাযথভাবে অনুসরণ না করার জন্য এবং ওষুধ আইন লংঘনের কারণে এ পর্যন্ত ৯৬টি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল করা হয়েছে। আজ সংসদে সরকারি দলের সদস্য সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবাল কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভেজাল ওষুধ উৎপাদনকারী ৩৩টি প্রতিষ্ঠানকে ৩৯ লাখ ২ হাজার টাকা জরিমানা, ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারান্ড ও ১০টি প্রতিষ্ঠান বন্ধ করে সীলগালা করাসহ বিপুল পরিমাণ ওষুধ ধ্বংস করা হয়েছে। এছাড়া আরো ৪টি প্রতিষ্ঠানের ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণ স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, ২০১৫ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ৩৮টি পদের রেজিস্ট্রেশন সাময়িক বাতিল করা হয়েছে।

জাহিদ মালেক বলেন, জনস্বাস্থ্যের নিরাপত্তার স্বার্থে দেশে নকল ও ভেজাল ওষুধ প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নানাবিধ কার্যক্রম ও শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেছে এবং ব্যবস্থা গ্রহণ চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, দেশে নকল-ভেজাল ওষুধ উৎপাদন করার বিরুদ্ধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ ওষুধ প্রশাসন অধিদপ্তর সর্বদাই সচেষ্ট রয়েছে এবং সরকার এ ব্যাপারে কঠোরতা অবলম্বন করছে।