১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেষ ষোলো নিশ্চিতের লড়াই অপ্রতিরোধ্য বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ ষোলো নিশ্চিত করার লক্ষ্য নিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে আজ রাতে মাঠে নামছে বার্সিলোনা। আসরের বর্তমান চ্যাম্পিয়নরা ‘ই’ গ্রুপের ম্যাচে লড়বে ইতালিযান ক্লাব এ এস রোমার বিরুদ্ধে। নুক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচে অন্তত এক পয়েন্ট পেলেই টানা ১২ বারের মতো নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাবে অপ্রতিরোধ্য ছন্দে থাকা কাতালানদের।

গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে বেলারুশের বাটে বরিসভ ও জার্মানির বেয়ার লেভারকুসেন। আজ রাতে গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামছে জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখ এবং দুই ইংলিশ পরাশক্তি আর্সেনাল ও চেলসিও। ‘এফ’ গ্রুপের শীর্ষে থাকা বেয়ার্ন নিজেদের মাঠ মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় খেলবে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসের বিরুদ্ধে। গ্রুপের আরেক ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে আর্সেনাল ও ক্রোয়েশিয়ার ডায়নামো জাগরেব।

‘জি’ গ্রুপের দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে পর্তুগালের পোর্তো-ইউক্রেনের ডায়নামো কিয়েভ এবং ইসরাইলের মাক্কাবি তেল আবিব-ইংল্যান্ডের চেলসি। ‘এইচ’ গ্রুপ থেকে আগের ম্যাচেই নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে রাশিয়ান ক্লাব জেনিট সেইন্ট-পিটার্সবার্গ। নিজেদের মাঠে আজ তাদের প্রতিপক্ষ স্পেনের ভ্যালেন্সিয়া। অপর ম্যাচে লড়বে ফ্রান্সের লিঁও ও বেলজিয়ামের জেন্ট।

স্প্যানিশ লা লিগায় মর্যাদার এল ক্ল্যাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে ৪-০ গোলে নাকাল করে বার্সিলোনা। দুর্দান্ত এই জয়ের তরতাজা স্মৃতি নিয়েই চ্যাম্পিয়ন্স লীগে নামছে লুইস এনরিকের দল। আগের ম্যাচে ইনজুরি কাটিয়ে দলের সেরা তারকা লিওনেল মেসি ফেরায় মনোবল আরও বেড়েছে গত মৌসুমের ট্রেবল জয়ীদের। দুই মাস পর ফেরার ম্যাচে মেসি গোল পাননি বা সতীর্থদের গোলে অবদানও রাখতে পারেননি। এরপরও আর্জেন্টাইন অধিনায়কের প্রত্যাবর্তনে খুশি বার্সার ফুটবলাররা। তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ যেমন বলেছেন, আমরা আগ্রহ ভরে মেসির ফেরার অপেক্ষা করছিলাম। সে ভাল আছে এবং ফিরেছে বলে আমরা আনন্দিত। তিনি আরও বলেন, সে যখন চোটে ছিল আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি। কোচ লুইস এনরিকে মেসিকে বদলি হিসেবে নামানো প্রসঙ্গে বলেন, মেসিকে বেঞ্চে রাখার সিদ্ধান্ত নেয়াটা তুলনামূলক সহজ ছিল। এত দিনের চোট কাটিয়ে ফেরার পর এটাই সেরা সিদ্ধান্ত হবে বলে আমার ও তার কাছে মনে হয়েছে।

ইনজুরির কারণে কোন চ্যাম্পিয়ন্স লীগেও এতদিন ছিলেন না মেসি। তবে আজ ন্যুক্যাম্পের ম্যাচ দিয়েই ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার আসরে ফিরছেন তিনি। তবে দলের সেরা তারকা মেসি না থাকলেও বার্সার সাফল্যময় যাত্রায় কোন সমস্যা হয়নি। নেইমার ও লুইস সুয়ারেজ ধারাবাহিকভাবে যে দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করে চলেছেন তাতে বার্সিলোনাও রীতিমতো উড়ছে। এই প্রমাণ সাম্প্রতিক সময়ে প্রায় প্রতিটি ম্যাচেই মিলেছে। লা লিগায় রিয়ালকে বার্সা উড়িয়ে দিয়েছে এ দু’জনের নৈপুণ্যে ভর করেই। চ্যাম্পিয়ন্স লীগেও গত ৪ নবেম্বর সর্বশেষ ম্যাচে বার্সা ৩-০ গোলে পরাজিত করে বেলারুশের ক্লাব বাটে বরিসভকে। ম্যাচে বার্সার হয়ে জোড়া গোল করেন ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার। অপর গোলটি করেন উরুগুইয়ান তারকা সুয়ারেজ।

বর্তমানে গ্রুপে চার ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা রোমা ও বেয়ার লেভারকুসেনের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধানও অনেক। ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইতালিয়ান ক্লাব রোমা। লেভারকুসেন তৃতীয় স্থানে আছে ৪ পয়েন্ট নিয়ে। এরপরও অবশ্য অঙ্কের মারপ্যাঁচের কারণে শেষ ষোলো নিশ্চিত হয়নি বার্সার। আজ রাতে তাই ড্র করতে পারলেই নকআউটে নোঙর ফেলবে এনরিকের দল।

লন্ডনের বিখ্যাত এমিরেটস স্টেডিয়ামে প্রথম লেগের ম্যাচে স্বাগতিক আর্সেনালের কাছে ২-০ গোলে হেরে জয়যাত্রা থেমেছিল বেয়ার্ন মিউনিখের। দুই সপ্তাহ পর দ্বিতীয় লেগেই মধুর প্রতিশোধ নেয় বাভারিয়ানরা। ৪ নবেম্বর রাতে ‘এফ’ গ্রুপের ফিরতি লেগের ম্যাচে বেয়ার্ন ৫-১ গোলে বিধ্বস্ত করে আর্সেনালকে। প্রথম লেগের হারের প্রতিশোধ যে পেপ গার্ডিওলার দল এভাবে নেবে তা হয়তো কেউই ভাবতে পারেননি। নিজেদের মাঠ মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় গানার্সদের নিয়ে রীতিমতো ছেলেখেলায় মত্ত হন মুলার, লেভানডোস্কি, রোবেনা। ওই জয়ে নকআউট পর্বেও এক পা দিয়ে রাখে সাবেক চ্যাম্পিয়নরা। চার ম্যাচ শেষে ‘এফ’ গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বেয়ার্ন। দ্বিতীয় স্থানে থাকা গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসের সংগ্রহও ৯ পয়েন্ট।

আজ রাতের ম্যাচে এই দু’দল মুখোমুখি হচ্ছে। ম্যাচটিতে ড্র করলে নকঅউট পর্ব নিশ্চিত হবে বেয়ার্ন ও অলিম্পিয়াকোসের।