১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কঠোর পরিশ্রমই সাফল্যের মূলমন্ত্র ॥ আর্থার

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মিশনের শুরুটাই জয় দিয়ে হয়েছে। এবার বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ ক্রিকেটে তৃতীয় আসরে ঢাকা ডায়নামাইটসের কোচ মিকি আর্থার। প্রথমদিনেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে জয় পেয়েছে তার দল। সেজন্য দারুণ খুশি দক্ষিণ আফ্রিকান এ কোচ। স্বল্প রান তাড়া করতে গিয়ে দলের ব্যাটিং বিপর্যয় ঘটেছিল কিন্তু ব্যাটসম্যানদের ওপর আস্থা ছিল বলে দাবি আর্থারের। তবে দলের বোলিং বিভাগ নিয়ে দারুণ সন্তুষ্ট তিনি। আর্থার মনে করেন যে কোন ক্রিকেটার সফল হতে চাইলে ভাগ্য নয় বরং কঠোর পরিশ্রমই আসল উপায়। সোমবার সকালে দলের অনুশীলন শেষে এসব কথা বলেন আর্থার।

বিপিএলের সাবেক-বর্তমান মিলিয়ে ৫৮ বিদেশী তারকা ক্রিকেটার আছেন। তবে হাই প্রোফাইলের কোচরাও বড় তারকা। এমনই একজন আর্থার। ক্রিকেটার হিসেবে ১১০টি প্রথমশ্রেণীর ম্যাচ খেলেছেন। ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের কোচ হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। বেশ সফলও ছিলেন। কিন্তু ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে ঝামেলায় দায়িত্ব ছেড়ে দেন ২০১০ সালের জানুয়ারিতে। পরের বছরই অস্ট্রেলিয়ার প্রধান কোচ হন। তবে ২০১৩ সালে এখান থেকেও বরখাস্ত হন তিনি। এরপর ঘরোয়া আসরের দলগুলোর কোচ হিসেবেই দায়িত্ব পালন করেছেন। গত ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে আর্থারের কোচিংয়ে সেমিফাইনাল খেলেছে ক্রিস গেইলের জ্যামাইকা তালাওয়াহস। ৪৭ বছর বয়সী কোচের এবার নতুন চ্যালেঞ্জ ঢাকা ডায়নামাইটসকে নিয়ে। প্রথম ম্যাচে জয় পেলেও দলের ব্যাটিংটা যেমন হয়েছে সেটা চিন্তার কারণ। কিন্তু আর্থার বলেন, ‘না, ব্যাটিং নিয়ে কোন দুঃশ্চিন্তাই নেই। ব্যাটিংয়ে আমাদের ভাল খেলোয়াড় আছে। সবাই নিজেদের দায়িত্ব ও কর্তব্যটা জানে। আমি ভালভাবেই এগিয়ে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। আমি সত্যিই খুব সন্তুষ্ট প্রথম ম্যাচটা জিতে। আমরা এর ফলে একটা ছন্দ পেয়ে গেছি। সবার জন্যই খুব ভাল একটা শুরু হয়েছে। ম্যাচ জয় খুবই জরুরী ব্যাপার।’

ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের প্রথম থেকেই নিয়ন্ত্রণে ছিল ডায়নামাইটস। আর সেই পরিস্থিতিটা এনে দিয়েছিল দলের বোলাররা। এ বিষয়ে আর্থার বলেন, ‘পুরো ম্যাচেই আমাদের নিয়ন্ত্রণ ছিল। হয়তো কিছুটা চাপ ছিল। কিন্তু ম্যাচের আগেই এ ধরনের চাপগুলো নিয়ে আমরা প্রস্তুত ছিলাম। আমি খুবই খুশি দলের বোলিং নিয়ে। মোশাররফ খুব সুন্দর বোলিং করেছে।