২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবি ছাত্রীকে নির্যাতনের মামলা ॥ কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের আদেশ আপীল বিভাগে বহাল

  • স্বামীকে কোর্টমার্শালে নেয়ার বিষয়টি স্থগিতই থাকছে

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নুসরাত জাহান তুষ্টিকে নির্যাতনের ঘটনায় তার স্বামী মেজর নাজির উদ্দিনের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপীল বিভাগ। ফলে ওই মামলা কোর্ট মার্শালে নেয়ার বিষয়টি আপাতত স্থগিতই থাকছে বলে জানিয়েছেন তুষ্টির বাবার এক আইনজীবী। এদিকে পল্টন থানায় নাশকতার অভিযোগে দায়ের করা তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না- তা জানতে চেয়ে হাইকোর্টের জারি করা রুলের আদেশের দিন পিছিয়ে আজ মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে। অন্যদিকে ৩৪তম বিসিএস পরীক্ষার ফল কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে পুনরায় কেন ৩৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে না, তাও জানতে চেয়েছে আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের কাছে কমিশনারদের জবাবদিহির বাধ্যবাধকতা সংক্রান্ত আইনের একটি ধারা বাতিল করে হাইকার্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি ২৬ নবেম্বর ধার্য করা হয়েছে। আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ সব আদেশ প্রদান করেছে।

ঢাবি ছাত্রী নুসরাত জাহান তুষ্টির মামলাটি কোর্ট মার্শালে যাচ্ছে না। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপীল (আপীলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বাধীন চার সদস্যের আপীল বেঞ্চ সোমবার এ আদেশ দেয়।

নারী নির্যাতন আইনে করা অভিযোগের বিচার কোর্ট মার্শালে চলতে পারে কিনা- এ প্রশ্নে করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ১২ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ তুষ্টিকে নির্যাতনের মামলা স্থগিত করে দেয়। সেই সঙ্গে ওই মামলার নথি কোর্ট মার্শালে বিচারের জন্য পাঠাতে সেনা সদর দফতর থেকে যে চিঠি টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পাঠানো হয়েছিল, তার কার্যকারিতাও স্থগিত করা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। সঙ্গে ছিলেন ব্যারিস্টার অনীক আরা হক।

ফখরুলের জামিনে রুলের আদেশ কাল ॥ পল্টন থানায় নাশকতার অভিযোগে দায়ের করা তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে হাইকোর্টের জারি করা রুলের আদেশের দিন পিছিয়ে আজ মঙ্গলবার দিন ধার্য করেছে আদালত। সোমবার এ রুলের আদেশ দেয়ার জন্য দিন নির্ধারিত ছিল। কিন্তু এদিন ফখরুলের স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজনীয় কাগজপত্র আদালতে পৌঁছানোর কারণে আগামীকাল আদালত এ রুলের রায় ঘোষণা করবে। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন ফখরুলের আইনজীবী সগীর হোসেন লিওন। বিচারপতি মোঃ রেজা-উল হক ও বিচারপতি খসরুজ্জমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

৩৪তম বিসিএস’র ফল কেন বাতিল নয় ॥ ৩৪তম বিসিএস পরীক্ষার ফল কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে পুনরায় কেন ৩৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে না তাও জানতে চেয়েছে আদালত। এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন নূর উস সাদিক। তিনিই বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। আগামী চার সপ্তাহের মধ্যে রিটের বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, পিএসসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে বলেও তিনি জানান। সম্প্রতি বিসিএস লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী চৌধুরী জাফর শরীফের করা ৩৪তম বিসিএসের ফল বাতিল চেয়ে রিট দায়ের করেন।

চাইলে শিক্ষার্থীকে মার্কশীট দিতে হবে -সুপ্রীমকোর্ট ॥ শিক্ষার্থী চাইলে শিক্ষাবোর্ড থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নম্বরপত্র (মার্কশীট) প্রদান করতে হবে-এই মর্মে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। রাষ্ট্রপক্ষের করা এক আপীল আবেদন খারিজ করে রবিবার আপীল বিভাগ এ আদেশ দেয়।

রিট আবেদনের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন এ্যাডভোকেট এ কে এম সালাহউদ্দিন খান। তিনি বিষয়টি সোমবার সকালে সাংবাদিকদের জানিয়েছেন। এ সংক্রান্ত বিষয়ে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিও প্রকাশিত হয়েছে। রায়ে বলা হয়, কেউ চাইলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নম্বরপত্র (মার্কশীট) দিতে হবে। এছাড়া এ বিষয়ে হাইকোর্টে আবেদনকারী নাফিস সালমান খানের এইচএসসির মার্কশীট রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে দিতে নির্দেশ দেয় আদালত।

জবাবদিহির বাধ্যবাধকতা সংক্রান্ত মামলার শুনানি ২৬ নবেম্বর ॥ দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের কাছে কমিশনারদের জবাবদিহির বাধ্যবাধকতা সংক্রান্ত আইনের একটি ধারা বাতিল করে হাইকার্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি ২৬ নবেম্বর ধার্য করেছে আদালত। সোমবার দুদক চেয়ারম্যানের করা আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি শুনানির জন্য আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে এ দিন ঠিক করেন। এর আগে গত ১৯ নবেম্বর দুদক চেয়ারম্যানের কাছে কমিশনারদের জবাবদিহির বাধ্যবাধকতা সংক্রান্ত আইনের ১২(২) ধারা স্বাধীন দুর্নীতি দমন কমিশনের মৌলিক নীতি ও আইনের তিনটি ধারার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ বাতিল ঘোষণা করে রায় দেয় হাইকোর্টের একটি বেঞ্চ।