২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাধ্যমিক শিক্ষা উন্নয়নে দেড় হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাধ্যমিক শিক্ষা উন্নয়নে প্রায় ১ হাজার ৪৪৪ কোটি টাকা (১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার) ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর দ্বিতীয় কিস্তির অংশ হিসেবে এ অর্থ দিচ্ছে সংস্থাটি। এ উপলক্ষে সোমবার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় অনুষ্ঠানে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব মোহাম্মদ সাইফুদ্দিন আহমদ এবং এডিবির কান্ট্রি ডাইরেক্টর কাজুহিকো হিগুচি। এ সময় জানানো হয় এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইএসআইপি) শীর্ষক কর্মসূচী বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

কাজুহিকো হিগুচি বলেন, বাংলাদেশ উচ্চ প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। এর মধ্যমে মধ্য আয়ের দেশে যাওয়ার প্রচেষ্টা অব্যাহত আছে। এ লক্ষ্য পূরণে তরুণ জনগোষ্ঠীকে কারিগরি দক্ষতায় দক্ষ করে তুলতে হবে। এই সহায়তা বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা স্তরে শিক্ষার মান বৃদ্ধি এবং দক্ষ মানব সম্পদ তৈরিতে সহায়তা করবে।

এ কর্মসূচীর মাধ্যমে ২০২৩ সালের মধ্যে ৩৫ লাখ শিক্ষার্থীকে কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্ত করা হবে। দশ হাজার স্কুলে প্রায় ১ লাখ ৪৫ হাজার শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হবে।