২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংসদের অষ্টম অধিবেশন সমাপ্ত

সংসদ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন সোমবার শেষ হয়েছে। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর সমাপনী ভাষণের পর রাত ৯টায় অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশটি পড়ে শোনান।

গত ৮ নবেম্বর শুরু হওয়া সংসদের চলতি অধিবেশন ১২ কার্যদিবসে শেষ হয়। শেষ দিনে প্রশ্নোত্তর পর্ব শেষে স্পীকার সংসদ সচিবালয়ে কার্যপ্রণালী বিধির ৪২ বিধিতে আনা মুলতবি প্রস্তাবের বিষয়টি নিষ্পত্তি করেন। তিনি স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মোঃ সেলিম আনীত ৫টি মুলতবি প্রস্তাব নাকচ করে দেন। সে সময় তিনি বলেন, প্রস্তাবগুলোর মধ্যে কয়েকটি ইতোমধ্যে পয়েন্ট অব অর্ডারে আলোচনা হয়েছে। বাকি প্রস্তাবগুলো কার্যপ্রণালী বিধির অন্য ধারায় আলোচনার সুযোগ ছিল তাই তা গ্রহণ করা গেল না।

সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা জানিয়েছে, চলতি অধিবেশনে ১০টি বিল সংসদে পাস হয়েছে। কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধিতে আনীত একটি নোটিসের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আনীত ওই প্রস্তাবটি সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ৪২১টি নোটিস পাওয়া যায়। এর মধ্যে ১৮টি নোটিস গ্রহণ করা হয়েছে। যার মধ্যে ৮টি নোটিসের ওপর আলোচনায় হয়। এছাড়া দুই মিনিট করে ১০৫টি নোটিস আলোচিত হয়। প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ১২৬টি প্রশ্ন পাওয়া যায়। তারমধ্যে ৪৪টির উত্তর দিয়েছেন। আর বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য ২ হাজার ৫৯৫টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে মন্ত্রীরা এক হাজার ৭৪৯টির উত্তর দিয়েছেন।