২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জামায়াতের আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার নির্দেশ

জামায়াতের আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার নির্দেশ

অনলাইন রির্পোটার ॥ অর্থ মন্ত্রণালয় জামায়াতে ইসলামী নিয়ন্ত্রিত বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছে ।

দীর্ঘদিন ধরেই জামায়াতের আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধের জন্য বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের দাবি করে আসছিল। বাণিজ্য, শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন, গণমাধ্যমসহ বিভিন্ন খাতে জামায়াত প্রচুর অর্থ বিনিয়োগ করেছে এবং নিজেদের আর্থিকভাবে অনেক শক্তিশালী করে তুলেছে। সেই অর্থ দেশে অরাজকতা সৃষ্টিতে ব্যয় করা হচ্ছে বলে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে দাবী করা হচ্ছে।

এসব দাবীকে বিবেচনায় নিয়ে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আসান মো. মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের দিন রোববার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে একটি চিঠি পাঠানো হয়।

ঐ চিঠিতে আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি ‘জামায়াত নিয়ন্ত্রিত’ সেবামূলক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এবং সংগঠনের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের উপ সচিব মো. রিজওয়ানুল হুদা স্বাক্ষরিত ওই চিঠির সঙ্গে দুই পাতার একটি বিবরণী ও ২১৬ পাতার একটি সংযোজনীও পাঠানো হয়েছে।

চিঠির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান বলেন, “সরকার যখন নির্দেশ দিয়েছে আমরা (বাংলাদেশ ব্যাংক) অবশ্যই প্রয়োজনীয় উদ্যোগ নেব। তবে চিঠি ও তার সঙ্গে যেসব তথ্য-উপাত্ত অর্থ মন্ত্রণালয় পাঠিয়েছে, প্রথমে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের কতটা করার সুযোগ আছে, সেগুলোও দেখতে হবে।”