১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আকাশসীমা লঙ্ঘণ ॥‘রুশ যুদ্ধবিমান’ ভূপাতিত করেছে তুরস্ক

অনলাইন ডেস্ক ॥ সিরীয় সীমান্তে তুরস্কের যুদ্ধবিমানগুলো রুশনির্মিত একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

তুরস্কের কর্তৃপক্ষ জানিয়েছে, আকাশসীমা লঙ্ঘণ করার জন্য বেশ কয়েকবার হুঁশিয়ারি জানানোর পর বিমানটি ভূপাতিত করা হয়। মঙ্গলবার এ ঘটনা ঘটেছে।

তবে মস্কো জানিয়েছে, সিরিয়ার আকাশসীমা লঙ্ঘণ করা হয়নি এটি তারা প্রমাণ করতে পারবে।

তুরস্কের প্রেসিডেন্টের একটি সূত্র জানিয়েছে, ভূপাতিত করা বিমানটি রুশনির্মিত এসইউ-২৪।

তবে তুর্কি সেনাবাহিন বিমানটি কোন দেশের উল্লেখ না করে জানিয়েছে, তুরস্কের আকাশসীমা লঙ্ঘণ করার পর পাঁচমিনিটে ১০ বার সতর্ক করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভূমি থেকে ছোঁড়া গুলি লাগার পর তাদের একটি যুদ্ধবিমান সিরিয়ায় ভূপাতিত হয়েছে। তাদের কাছে প্রমাণ রয়েছে বিমানটি উড়ার সময় সিরীয় আকাশসীমাতেই ছিল।

নিউজ চ্যানেল হ্যাবেরতুর্কে সম্প্রচার করা ফুটেজে দেখা গেছে, জলন্ত একটি যুদ্ধবিমান অরণ্যাঞ্চলে পড়ে যাচ্ছে এবং বিমানটির পেছনে ধোঁয়ার এক দীর্ঘ কুণ্ডুলি।

হ্যাবেরতুর্ক জানায়, তুর্কি সীমান্তের কাছে সিরিয়ার সীমান্তের ভিতরে ‘তুর্কেমেন পর্বতমালা’ হিসেবে পরিচিত একটি এলাকায় বিমানটি ভূপাতিত হয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষ হয়ে রাশিয়া সিরিয়ার বিভিন্ন বিদ্রোহী পক্ষের ওপর ব্যাপক বিমান হামলা পরিচলনা করছে। এর আগে রুশ যুদ্ধবিমানের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘণের অভিযোগ করে একাধিকবার হুঁশিয়ারি জানিয়েছিল তুরস্ক।

চলতি সপ্তাহে অনুষ্ঠিত জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠকে সিরিয়ায় তুর্কেমেনদের ওপর হামলা নিয়ে আলোচনার জন্য তুরস্ক আহ্বান জানিয়েছিল, আর তুর্কেমেনদের গ্রামে বোমাবর্ষণ করায় গের সপ্তাহে রুশ রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল আঙ্কারা।

সিরীয় তুর্কেমেনরা তুর্কি বংশোদ্ভূত। সিরীয় নাগরিক হলেও এদের সঙ্গে একাত্মতা প্রকাশের ঐতিহ্য আছে তুরস্কের।

তুর্কি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে সিরীয় সীমান্তের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু সামরিক বাহিনীর প্রধান ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলে জানানো হয়েছে।

তবে বিবৃতিতে যু্দ্ধবিমান ভূপাতিত করার বিষয়টি উল্লেখ করা হয়নি।

দাভুতোগলু সিরীয় সীমান্তের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে নেটো, জাতিসংঘ ও এ সম্পর্কিত অন্যান্য দেশেগুলোর সঙ্গে কথা বলার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।