২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইএস ‘সমন্বয়ক’সহ ৪ জঙ্গির বিচার শুরু

অনলাইন রিপোর্টার ॥ মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠনের আইএসের সন্দেহভাজন সমন্বয়ক সাখাওয়াতুল কবিরসহ চার সদস্যের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আদালতে অভিযোগ গঠন হয়েছে।

মঙ্গলবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন অভিযোগ গঠন করে তাদের বিচার শুরুর আদেশ দেন বলে জানিয়েছেন আদালতে রাষ্ট্রপক্ষের সহকারী কৌসুঁলি একেএম বসিরউদ্দিন মিঞা।

সাখাওয়াতুল ছাড়া মামলার অপর আসামিরা হলেন- আনোয়ার হোসেন বাতেন, রবিউল ইসলাম ও নজরুল ইসলাম।।

বসিরউদ্দিন বলেন, মঙ্গলবার আদালতে চার আসামির উপস্থিতিতে অভিযোগ গঠনের শুনানি শেষে আগামী ২৫ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন রাখেন বিচারক।

শুনানির সময় সাখাওয়াতুল কবির ছাড়া বাকি তিন আসামি অভিযোগ অস্বীকার করে মামলা থেকে অব্যাহতি চাইলেও তা নাকচ হয়।

১৫ মে এই মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) পরিদর্শক এ কে এম কামরুল আহসান আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে সাখাওয়াতুলকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ‘বাংলাদেশে সমন্বয়ক’ হিসেবে উল্লেখ করা হয়েছে। বাকিদের তার সহযোগী বলা হয়েছে।

এর আগে ১৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী আইনে যাত্রাবাড়ী থানায় চারজনের বিরুদ্ধে এই মামলা করেন ডিবি উপপরিদর্শক মো. নজরুল ইসলাম।

এজাহারে বলা হয়, একই দিন যাত্রাবাড়ীর খানবাড়ী চৌরাস্তার একটি বাড়িতে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইএসআইএসের দিকনির্দেশনা অনুযায়ী সদস্য সংগ্রহের জন্য গোপন বৈঠক করার সময় জেএমবির আঞ্চলিক সমন্বয়ক সাখাওতুলকে গ্রেপ্তার করা হয়। পরে অভিযান চালিয়ে বাকিদের খিলক্ষেত এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

এসময় তাদের কাছ থেকে আইএস সম্পর্কিত জিহাদি প্রচারপত্র ও প্রচুর ভিডিওসম্বলিত ল্যাপটপ জব্দ করা হয়।