১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিনিয়োগ ছাড়া সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা সফল হবে না

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগ বাড়ানো ছাড়া সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা সফল করা যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামো খাত উন্নয়নে প্রতিনিয়ত কাজ করা হচ্ছে। আমাদের বিনিয়োগ আরও বাড়াতে হবে।বিনিয়োগের জন্য বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। আমাদের বিদেশি সরাসরি বিনিয়োগও (এফডিআর) প্রয়োজন।

মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গওহর রিজভী বলেন, বাংলাদেশের প্রচুর সম্ভাবনা রয়েছে। এমডিজি’র লক্ষ্য অর্জনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করবে। বেসরকারি খাতের উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষ দূত হিসেবে আখ্যায়িত করে তাদের বর্হিবিশ্বে দেশের ইতিবাচক ইমেজ বাড়াতে সক্রিয়ভাবে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। তিনি বলেন, ভৌগলিক অবস্থানগত দিকে থেকে বাংলাদেশ অত্যন্ত সুবিধাজনক অবস্থানে রয়েছে। বাংলাদেশের উচিত ভারত ও চীনের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম আরও সম্প্রসারণ করা। যার ফলে বাণিজ্য বৈষম্য অনেকাংশে হ্রাস পাবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে সুর চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশ ইউরোপসহ অন্যান্য উন্নত দেশে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধা ভোগ করে।

নির্বাচিত সংবাদ