২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্যারিসে বিস্ফোরক বেল্ট উদ্ধার

প্যারিসের দক্ষিণের এক শহর থেকে উদ্ধার হওয়া একটি বস্তুকে জঙ্গীদের আত্মঘাতী হামলায় ব্যবহৃত বিস্ফোরক বেল্ট বলে মনে করা হচ্ছে। তদন্তের সঙ্গে সম্পর্কিত একটি সূত্র জানিয়েছে, প্যারিস হামলাকারী হিসেবে চিহ্নিত সন্দেহভাজন সালাহ আবদেসালাম হামলার রাতে যেখান থেকে ফোনে কথা বলেছিলেন সোমবার সেই জায়গাটির কাছেই সন্দেহজনক বস্তুটি পাওয়া যায়। খবর ওয়েবসাইটের।

প্যারিস হামলা চলাকালে আবদেসালাম ভাই ব্রাহিম আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু হামলার পর থেকে আবদেসালাম পালিয়ে বেড়াচ্ছেন। ১৩ নবেম্বর ফ্রান্সের রাজধানীতে চালানো ওই হামলায় ১৩২ জন নিহত হয়। এই হামলার পর থেকে সন্দেহভাজনদের গ্রেফতারে ফ্রান্সজুড়ে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।

১৩ নবেম্বর হামলার পর প্যারিসের দক্ষিণাংশের শাতিউ এলাকার একটি মোবাইল ফোনের খুঁটির পাশে আবদেসালামের মোবাইল ফোনটি পড়ে ছিল। মোবাইল ফোন ট্র্যাকিংয়ের তথ্য থেকে আবদেসালাম এখানে ছিলেন বলে তদন্তকারীদের কাছে প্রমাণ আছে।

প্যারিসের কাছে একটি শহরে সন্দেহজনক বিস্ফোরক বেল্ট পাওয়ার পর ফরাসী পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে। প্যারিসের কাছে একটি শহরে সন্দেহজনক বিস্ফোরক বেল্ট পাওয়ার পর ফরাসী পুলিশ এলাকাটি ঘিরে রেখেছে। পুলিশের বরাতে বিবিসি জানায়, শাতিউ-এর পাশের মরুজ এলাকার একটি ডাস্টবিনে বিস্ফোরক বেল্ট বলে সন্দেহ করা বস্তুটি সোমবার দেখতে পায় একজন পরিচ্ছন্নতাকর্মী। এখানে পাওয়া বস্তুটি দেখতে ১৩ নবেম্বর হামলায় আত্মঘাতী বিস্ফোরণে ব্যবহৃত বেল্টগুলোর মতোই বলে জানিয়েছে তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো। ধারণা করা হচ্ছে, আবদেসালাম বেল্টটির বিস্ফোরণ ঘটাতে চেয়েছিলেন। কিন্তু কোন কারণে পরিকল্পনাটি বাস্তবায়িত করতে পারেননি বা করেননি। পরিকল্পনা বাস্তবায়ন করতে না পেরে বেল্টটি ডাস্টবিনে ফেলে যান তিনি।