১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খেজুর রস সংগ্রহে ঠিলা বেচাকেনার ধুম

সমুদ্র হক ॥ খেজুর গাছে রস এসেছে। হাটে রস সংগ্রহের মাটির ঠিলা (হাঁড়ি) বেচাকেনার ধুম পড়েছে। হেমন্তের মাঝপথেই খেজুর রস সংগ্রহের গাছিরা মাঠে নেমেছে। যে এলাকায় খেজুর গাছের সংখ্যা বেশি সেখানেই গাছিরা গৃহস্থ ও কিষাণ বাড়িতে গিয়ে ধর্না দিচ্ছে। কোমর বেঁধে গাছে ওঠার জন্য মোটা রশি থাকছে। গাছিরা এই রশির বেঁধে ব্যালান্স রেখে গাছের মাথায় ওঠে। তারপর ছোট ধারালো দা দিয়ে অনেকটা ছিলে নিয়ে সাদা অংশ বের করে। বলা হয় কপালি। সেই জায়গাটিতে ছিদ্র করে বাঁশের চিকন নল এঁটে তার ওপরে ঠিলা ঝুলানোর ব্যবস্থা করে। রাতভর ফোঁটা ফোঁটা রস ঝরে ভরে ওঠে। নন্দীগ্রামের ওমরপুর হাঠে গিয়ে দেখা যায় কুমোররা ছোট বড় মাঝারি ঠিলা আনছে। ছোট ঠিলা প্রতিটি বিক্রি হচ্ছে ১২ টাকা থেকে ১৫ টাকা (মান ভেদে)। মাঝারি ও বড় ঠিলা ২০ টাকার মধ্যে প্রতিটি। কুমোরদের কথা গাছ অনুযায়ী গাছিরা ঠিলা কেনে। কলস আর ঠিলার মধ্যে পার্থক্য হলো কলসে পানি ভরে নিচে (মাটিতে) রাখা হয়। খেজুর রস সংগ্রহের ঠিলা ঝুলিয়ে দিতে হয় গাছের মাথায়। রস ভরে যাওয়ার পর যাতে কোন কারণে না ফেটে যায় সেজন্য বানাবার সময় ব্যবস্থা নেয়া হয়। এমন ঠিলার জন্য সংগ্রহ করতে হয় নদীর ভিতরের শক্ত মাটি। একজন গাছি বললেন, ভোরে রস ভরা ঠিলা নামতেও হয় সাবধানে। রস সংগ্রহের সময়ই ওপরে পাতলা সাদা কাপড় মুড়িয়ে দেয় যাতে যাতে রস পরিশ্রুত হয়ে পড়ে। রস নেমে আনার পরও ছেঁকে নিতে হয়।

ভালুকায় রিক্সা চালকদের কর্ম বিরতি

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৪ নবেম্বর ॥ ভালুকার হবিরবাড়ীর জামিরদিয়া মাস্টারবাড়ী এলাকায় চাঁদা বন্ধের দাবিতে কাশর চৌরাস্তায় মঙ্গলবার কয়েকশ রিক্সা চালক কর্ম বিরতির মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে।

কাশর, গৌরিপুর ও পাড়াগাঁও এলাকার রিক্সাচালকরা জানান, এলাকার শ্রমিকলীগ নেতা পরিচয়ে রুবেল ও মাসুদসহ অনেকে রিক্সা প্রতি এক হাজার টাকা ভর্তি ফি ও দৈনিক ২০ টাকা করে আদায় করছেন। যারা দিতে অপারগতা জানায় তাদের ওই রাস্তায় রিক্সা চালাতে দেয়া হয় না। টাকা নিয়ে রিক্সার পিছনে একটি সংখ্যা লিখে দেন যা তাদের অনুমোদনের সাক্ষ্য হিসেবে ব্যবহৃত হয়। নুরুল ইসলাম (৬৫) নামে একজন বয়স্ক চালক জানান, তার কাছে টাকা চাইলে তিনি দিতে অস্বীকৃতি জানালে অন্যত্র গিয়ে রিক্সা চালাতে বলেন। এ ব্যাপারে ভালুকা আঞ্চলিক শ্রমিকলীগ সভাপতি নজরুল ইসলাম সরকারের সঙ্গে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি রুবেল ও মাসুদকে চিনেন না বলে জানান। তিনি অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

বরিশালে ১৫ মণ জাটকা জব্দ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মেহেন্দিগঞ্জের শ্রীপুর নদীতে অভিযান চালিয়ে ১৫ মণ জাটকা জব্দ করেছে মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের সদস্যরা। সোমবার রাতভর অভিযান চালিয়ে জব্দ করা মাছ মঙ্গলবার সকালে বরিশালের বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।