২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

কূটনৈতিক রিপোর্টার ॥ জাপানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে রাবাব ফাতিমাকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি জাপানে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের পদে স্থলাভিষিক্ত হবেন। রাবাব ফাতিমা বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের মহাপরিচালক হিসেবে দায়িত্বে রয়েছেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিসিএস ’৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন, ভারতের কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশন, সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের স্থায়ী মিশন এবং বাংলাদেশের বেজিং দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া বিভিন্ন সময়ে ‘লিয়েন’ নিয়ে লন্ডনের কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় কাজ করেছেন পররাষ্ট্র কর্মকর্তা ফাতিমা। তিনি আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি বিষয়ে যুক্তরাষ্ট্রের টুফ্টস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী নিয়েছেন। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কূটনীতিক হিসেবে বিশেষভাবে মানবাধিকার এবং এ সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে ফাতিমার অনেক অভিজ্ঞতা রয়েছে।

বিচারপতিদের বার্ষিক ছুটি ৩ দিন কমল

স্টাফ রিপোর্টার ॥ সুপ্রীমকোর্টের বিচারপতিদের বার্ষিক ছুটি তিন দিন কমানো হয়েছে। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সভাপতিত্বে ফুল কোর্ট মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়। মামলা জট নিরসনে প্রধান বিচারপতি ছুটি কমানোর যে প্রস্তাব দেন তা অন্য বিচারপতিদের বাধার কারনে মঞ্জুর হয়নি। প্রধান বিচারপতি ৬৫ দিন থেকে ছুটি কমিয়ে ৪০ দিন করার প্রস্তাব করেন। কিন্তু আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বিচারপতিগণ এ প্রস্তাব মেনে নেননি । অনেকেই এ প্রস্তাবের প্রতিবাদ করেন। অন্যান্য বিচারপতির যুক্তি হলো, ব্রিটিশ আমল থেকে এই প্রথা চলে আসছে। হঠাৎ পরিবর্তন করলে এর বিরূপ প্রভাব পড়বে। তাদের প্রতিবাদের মুখে অবশেষে মাত্র তিন দিন ছুটি কমানো হয়। সভায় সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ উপস্থিত ছিলেন।

অনাকাক্সিক্ষত ঘটনা

রাজধানীর ব্যস্ত সড়কে মঙ্গলবার চলন্ত মোটরবাইককে পেছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয় একটি সিএনজিচালিত অটোরিক্সা। এ সময় সড়কে বাইক ফেলে রেখেই বাইকচালক সিএনজি অটোরিক্সাকে ধাওয়া দিয়ে তার পথ রোধ করে। এতে স্থানটি ঘিরে সাময়িকভাবে যানজটের সৃষ্টি হয়। ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ সড়কের কোথাও না কোথাও প্রায় প্রতিদিনই এ রকম অনাকাক্সিক্ষত ঘটনা ঘটে। এ সব বিষয়ে কর্তৃপক্ষকে আরও সচেতন হতে হবে। -জনকণ্ঠ

রবির গোল্ড কয়েন অফার

গোল্ডেন রিচার্জ নামে মঙ্গলবার একটি মেগা রিচার্জ ক্যাম্পেন চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। ৩০ দিনব্যাপী ক্যাম্পেনটি চলবে। অফারটির আওতায় ৩৯ টাকা রিচার্জে প্রতি ঘণ্টায় দুজন রবি গ্রাহক নিশ্চিতভাবে গোল্ড কয়েন জিততে পারবেন। পাশাপাশি রাত-দিন ২৪ ঘণ্টাই ৭ দিন পর্যন্ত সেকেন্ডে এক পয়সায় কথা বলার সুযোগ পাবেন গ্রাহকরা। বিশেষ কল রেটটি শুধু স্থানীয় নম্বরের ক্ষেত্রে প্রযোজ্য হবে। রবি সেবা কেন্দ্রগুলো থেকে গোল্ড কয়েন বিতরণ করা হবে।-বিজ্ঞপ্তি