২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গণসঙ্গীতের সুরে সুরে শোষণ বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ

গণসঙ্গীতের সুরে সুরে শোষণ বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মঙ্গলবার হেমন্ত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ভেসে বেড়াল গণসঙ্গীতের সুর। গানে গানে উচ্চারিত হলো মানুষের অধিকার ও সমতার সমাজ বিনির্মাণের কথা। সুরের আশ্রয়ে ধ্বনিত হলো শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ। শ্রোতারাও আলোড়িত হলেন প্রতিবাদী সেই গানের সুরে। শিল্পকলা একাডেমির উদ্যোগে অনুষ্ঠিত হলো গণসঙ্গীত উৎসব। গণসঙ্গীতের কিংবদন্তি শিল্পী মুকুন্দ দাস, সুখেন্দু চক্রবর্তী, শেখ লুৎফর রহমান, অজিত রায়, সলিল চৌধুরী ও হেমাঙ্গ বিশ্বাস স্মরণে এই উৎসবের আয়োজন করা হয়।

দুই পর্বের বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল গণসঙ্গীত বিষয়ক আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন বিশিষ্ট গীতিকবি অধ্যাপক মতলুব আলী ও বিশিষ্ট গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন।

আলোচনা শেষে শুরু হয় গণসঙ্গীতের পরিবেশনা। সমবেত সঙ্গীত পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দল, উদীচী শিল্পীগোষ্ঠী ও ঋষিজ শিল্পীগোষ্ঠী। একক কণ্ঠে গণসঙ্গীত পরিবেশন করেন ফকির আলমগীর, শিমুল ইউসুফ, বুলবুল মহলানবিস ও ইয়াসমীন আলী। গানের সঙ্গে নৃত্য পরিবেশনায় অনুষ্ঠানে যোগ করে ভিন্ন মাত্রা। অনিক বোসের পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে স্পন্দন।

গ্যালারি কায়ায় ৯ শিল্পীর চিত্রপ্রদর্শনী ॥ রাজধানীর উত্তরার গ্যালারি কায়ায় বিশিষ্ট শিল্পীদের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। ড্রইং শীর্ষক এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন ৯ শিল্পীর চিত্রকর্ম। যেসব শিল্পীর শিল্পকর্ম দিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে তারা হলেনÑ মুর্তজা বশীর, চন্দ্র শেখর দে, রতন মজুমদার, জামাল আহমেদ, কাজী রাকিব, রণজিৎ দাস, শিশির ভট্টাচার্য, গৌতম চক্রবর্তী ও মোহাম্মদ ইকবাল।

১৪ নবেম্বর থেকে চলমান প্রদর্শনীটি শেষ হবে ২৭ নবেম্বর। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

রাধারমণ সঙ্গীত উৎসব শুরু কাল ॥ প্রতিবছরের মতো এবারও পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হবে ‘রাধারমণ সঙ্গীত উৎসব’। মহাত্মা রাধারমণ দত্তের শততম তিরোধান দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির উন্মুক্ত মাঠে কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনের এ উৎসব। বৃহস্পতিবার বিকেল ৫টায় উৎসব উদ্বোধন করবেন প্রবীণ লোকশিল্পী সাইদুর রহমান বয়াতি। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে বরেণ্য চিত্রশিল্পী কাইয়ূম চৌধুরীর স্মৃতির প্রতি। বৃহস্পতি, শুক্র ও শনিবার প্রতিদিন বিকেল ৫টা থেকে শুরু হবে উৎসবের কার্যক্রম। যৌথভাবে উৎসবের আয়োজন করেছে রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র ও শিল্পকলা একাডেমি।