২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দায়িত্ব পালন করতে না পারলে পদত্যাগ করুন ॥ নোমান

স্টাফ রিপোর্টার ॥ শ্রমিক দলের নেতাদের উদ্দেশে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, দায়িত্ব পালন করতে না পারলে পদত্যাগ করুন। মঙ্গলবার বিকেলে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ইসকান্দর আলীর ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচে শ্রমিক দল আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিকেলে অপর এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ পৌর নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেন।

শ্রমিক দলের নেতাদের প্রতি অসন্তোষ প্রকাশ করে এ সংগঠনের সাবেক সভাপতি নোমান বলেন, আপনারা যদি দায়িত্ব পালন করতে না পারেন, তাহলে পদ থেকে সরে দাঁড়ান। আমরা খোঁজ নিয়ে দেখেছি আপনারা অধিকাংশ ক্ষেত্রে দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছেন। তাই আপনাদের আর এ পদে থাকার দরকার নেই। যারা সঠিক নেতৃত্ব দিতে পারবে তাদের আমরা স্বাগত জানাব।

নোমান বলেন, বর্তমানে দেশে আইন আছে কিন্তু আইনের শাসন নেই। বিএনপি নেতাদের নামে কথায় কথায় মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে। স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি যাতে অংশ নিতে না পারে সেজন্য সারাদেশে দলের নেতাকর্মীদের ভিত্তিহীন মামলায় গ্রেফতার করছে। তবে মামলা হামলা করে ক্ষমতাসীনরা তাদের উদ্দেশ্য হাসিল করতে পারবে না।

নোমান বলেন, আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের কথা বলে কিন্তু কাজ করে মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে। তিনি বলেন, দেশে সহিংসতার কথা বলছে আওয়ামী লীগ। আর এ সমস্যা সমাধানের জন্য প্রয়োজন আলোচনা। এজন্যই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সর্বপ্রথম আলোচনার ডাক দিয়েছেন।

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিতে মিলাদ ও দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক জাফরুল হাসান, ওলামা দলের সভাপতি এমএ মালেক প্রমুখ।

পৌর নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করলেন হান্নান শাহ ॥ ঘোষিত তফসিল অনুযায়ী পৌরসভা নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। মঙ্গলবার বিকেলে জজ কোর্টে ঢাকা আইনজীবী সমিতি ভবনে তারেক রহমানের ৫১তম জন্মদিন উপলক্ষে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সংশয় প্রকাশ করেন।

হান্নান শাহ বলেন, সরকার তাড়াহুড়া করে পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এতে অতীতের মতো এ নির্বাচনেও সরকারের প্রভাব বিস্তারের গন্ধ পাওয়া যাচ্ছে। আগে তো তারা প্রার্থীদের সমর্থন দিত, তাতেই প্রশাসনের কিছু অংশ সরকারের সঙ্গে হাত মিলিয়ে বিরোধী দলের প্রার্থীদের বিরুদ্ধে অবস্থান নিতেন। এবার তো সরকারের তরফ থেকেই সরাসরি মনোনয়ন দেয়া হচ্ছে। তাই আসন্ন পৌরসভা নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং নিরপেক্ষ হবে কিনা তা নিয়ে আমরা সন্দিহান।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র যুগ্ম মহাসচিব সানাউল্লাহ মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মাসুদ আহমেদ তালুকদার, এ্যাডভোকেট লুৎফে আলম, হারুনুর রশীদ খান, খোরশেদ আলম, মোঃ মহসিন মিয়া প্রমুখ।