২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃষি ব্যাংকেও পর্যবেক্ষক দিল কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রীয় চার বাণিজ্যিক ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগের চার দিনের মাথায় এবার বিশেষায়িত খাতের বাংলাদেশ কৃষি ব্যাংকেও পর্যবেক্ষক দিল কেন্দ্রীয় ব্যাংক। আর্থিক সূচকের অগ্রগতি না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মোঃ শাহ আলম এখন থেকে পর্যবেক্ষকের এ দায়িত্ব পালন করবেন। বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে কৃষি ব্যাংকের চেয়ারমানের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ব্যাংকের সঙ্গে স্বাক্ষরিত এমওইউর শর্ত বাস্তবায়নের অগ্রগতি তত্ত্বাবধান ও পরিবীক্ষণের জন্য পর্যবেক্ষক নিয়োগ দেয়া হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ব্যাংকের পরিচালনা পর্ষদের সব বৈঠক এবং নির্বাহী ও অডিট কমিটির বৈঠকে তিনি উপস্থিত থাকবেন। পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালনে এ মহাব্যবস্থাপককে সব ধরনের সহযোগিতা দিতে হবে। দায়িত্ব পালনের সুবিধার্থে প্রতিটি পর্ষদ বৈঠকের অন্তত তিন কার্যদিবস আগে প্রয়োজনীয় কাগজপত্রসহ পর্ষদ বৈঠকে উত্থাপিত সব আলোচ্যসূচী পর্যবেক্ষকের কাছে পাঠাতে হবে। ব্যাংক কোম্পানি আইনের ৪৯ ধারা অনুযায়ী পর্যবেক্ষক নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। দেশে কার্যরত ৫৬টি ব্যাংকের মধ্যে এ নিয়ে ১১টি ব্যাংকে পর্যবেক্ষক দেয়া হলো। এর মধ্যে ছয়টিই সরকারী খাতের। আর পাঁচটি বেসরকারী খাতের। সরকারী খাতের বাংলাদেশ কৃষি ব্যাংক ছাড়াও সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংক এবং বেসরকারী খাতের ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল, ন্যাশনাল, বাংলাদেশ কমার্স ও ওরিয়েন্টাল ব্যাংক থেকে পরিবর্তিত আইসিবি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক।

ডেনমার্কের রাষ্ট্রদূতের ভালুকায় কৃষি পণ্যের বাজার পরিদর্শন

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৪ নবেম্বর ॥ মঙ্গলবার সকালে ভালুকায় কৃষি পণ্যের বাজার পরিদর্শন করলেন ডেনমার্কের রাষ্ট্রদূত হেন ফাগল এসকঞ্জার। উপজেলার চাঁনপুর সেন্টপিটার প্রাথমিক বিদ্যালয় মাঠে স্থানীয় উপজাতীয়দের উদ্যোগে গড়ে উঠা সবজি, ডিম ও ছাগল কালেকশন সেন্টার পরিদর্শ করেন। এ সময় রাষ্ট্রদূতের সফর সঙ্গী হিসেবে ছিলেন, ডেনমার্কের আইএফএমসির চীফ এ্যাডভাইজার মিসেস রিলা মরস্লান্ড ও এফও’র এ্যাডভাইজার মিসেস ক্যাটরিনা।

গাইবান্ধায় ডাচ্্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের শাখা উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা শহরের ডিবি রোডস্থ ২নং রেলগেট সংলগ্ন ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ১০৩তম শাখার শুভ উদ্বোধন করা হয়। মঙ্গলবার ডাচ্-বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ১০৩তম শাখার উদ্বোধন করেন গাইবান্ধা জেলা যুবলীগের সভাপতি এ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন।

এ সময় বক্তব্য রাখেন রংপুর এডিপি রেজিওনাল ম্যানেজার আসাদুজ্জামান ফয়সাল, আব্দুল লতিফ হক্কানী, আবুল কালাম আজাদ, মোজাম্মেল হক ম-ল, রেজাউল করিম রেজা, মৃদুল মোস্তাফিজ ঝন্টু, এসএম খাদেমুল ইসলাম খুদি, লাসেন খান রিন্টু, মাসুম হক্কানী, আলমগীর কবির প্রমুখ।