১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাবিতে কর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর ও বাজেট বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগিতায় সেমিনারটির আয়োজন করে বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা। কর আদায়ে স্বল্প আয়ের মানুষের ওপর সামাজিকভাবে যে প্রভাব পড়ছে তা থেকে উত্তরণে অনলাইন ও অফলাইন যোগাযোগ মাধ্যমের সাহায্যে জনগণকে সচেতন করার জন্যে তরুণদের এগিয়ে আসতে এ সেমিনারের আয়োজন করা হয়।

অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর মোহাম্মদ আলীর সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের প্রফেসর এএনকে নোমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী। অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক যিনাতুল ইসলামের সঞ্চালনায় আলোচক হিসেবে ছিলেন বিভাগের প্রফেসর কেবিএম মাহবুবুর রহমান, প্রফেসর মোয়াজ্জেম হোসেন খান।

সেমিনারে বক্তারা ধনী ও গরিবের কর প্রদানে বৈষম্যের কথা উল্লেখ করে বলেন, আমাদের দেশে গরিরদের কাছে যে হারে কর আদায় করা হয়, একই হারে ধনীদের কাছে থেকেও কর আদায় করা হয়। আবার যে কর দিচ্ছে তার সুষম বন্টন থেকেও বঞ্চিত হচ্ছেন এদেশের স্বল্প আয়ের মানুষরা।

কুয়েটে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) অবকাঠামো সুবিদাধি উন্নয়ন প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

ইতোপূর্বে বরাদ্দকৃত ৫২ কোটি ১২ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১২২ কোটি ৯৮ লাখ টাকার করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদকালও বাড়ানো হয়েছে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত। ২৪ নবেম্বর একনেকের নিয়মিত সভায় কুয়েটের এই সংশোধিত বাজেট অনুমদিত হয় বলে জানা গেছে।

অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অর্থ বরাদ্দ ৭০ কোটি ৭৬ লাখ টাকা বৃদ্ধি করায় কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও ইউজিসি’র চেয়ারম্যানকে ধন্যবাদ জানিয়েছেন।

ডলারে নির্ভরতা কমাতে চায় মিয়ানমার

ডলারের প্রভাব থেকে বেরিয়ে আসার জন্য পরিকল্পনা প্রণয়ন করতে চলেছে সেন্ট্রাল ব্যাংক অব মিয়ানমার (সিবিএম)। এছাড়া নগদ অর্থের ব্যবহার কমাতে ডেবিট ও ক্রেডিট কার্ডের প্রচলনের প্রতি জোর দিচ্ছে সিবিএম। এ কাজে মিয়ানমারকে সহায়তা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গবর্নর উ সেট অং বলেন, দেশীয় অর্থনীতিতে ডলারের ব্যবহার কমানো গেলে সিবিএম আরও কার্যকরভাবে আর্থিক নীতি বাস্তবায়ন করতে পারবে। পাশাপাশি ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা চালু করা হলে নগদ অর্থের ওপর নির্ভরতা অনেকাংশে কমবে। -অর্থনৈতিক রিপোর্টার

এমএমআরসি’র রিমোট কন্ট্রোল বিমান

রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত বিমান বাজারে নিয়ে আসছে জঙ্গী বিমানের যন্ত্রাংশ নির্মাণ প্রতিষ্ঠান এমএমআরসি টেকনোলজি লিমিটেড। প্রশিক্ষণের জন্য অত্যাধুনিক এই আরসি বিমানটি খুবই সহজবোধ্য বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন বিমানচালকদের জন্য এই বিমানটি ডিজাইন করা হয়েছে এবং এই মডেলে একজন আরসি পাইলট খুব সহজেই বিমান চালানো শিখতে পারবে। মূলত শীতকালীন আবহাওয়ার কথা মাথায় রেখেই ৩২ ইঞ্চি লম্বা ও ৬০০ গ্রাম ওজনের এই বিমানগুলো তৈরি করা হয়েছে। বিমানগুলোর বাজারমূল্য পড়বে ৯ হাজার থেকে ১১ হাজার ৫০০ টাকা পর্যন্ত। বিমানটির কোন অংশ ভেঙ্গে গেলেও এমএমআরসি’র কাছে এর যন্ত্রাংশ পাওয়া যাবে। বেশ কিছুদিন ধরেই বাংলাদেশে বীমা তৈরির কাজ করছে এমএমআরসি টেকনোলজি লিমিটেড। একঝাঁক মেধাবী উদ্যমী তরুণ-তরুণীর অক্লান্ত পরিশ্রম আর বিশেষজ্ঞদের নির্দেশনায় পাঁচ বছর ধরে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। -অর্থনৈতিক রিপোর্টার