১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তুরিনে মুখোমুখি জুভেন্টাস-ম্যানসিটি

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে জুভেন্টাস ও ম্যানচেস্টার সিটি। ‘ডি’ গ্রুপের ম্যাচে তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে প্রতিদ্বন্দ্বিতা করবে দল দুটি।

বর্তমানে গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি ও ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে জুভেন্টাস। আগের ম্যাচেই নকআউট পর্ব নিশ্চিত করেছে সিটি। এ কারণে অনেকটাই নির্ভার হয়ে মাঠে নামছে তারা। তবে আজকের ম্যাচে জুভেন্টাস জিতলে তারাও পৌঁছে যাবে সেরা ষোলোতে। এর আগে গত ১৫ সেপ্টেম্বর প্রথম লেগের ম্যাচে ইতিহাদ স্টেডিয়ামে স্বাগতিক সিটিকে ২-১ গোলে হারায় ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। এবার তাই ফিরতি লেগে ইংলিশ ক্লাব সিটির প্রতিশোধ নেয়ার মিশন।

মাঠে নামার অপেক্ষায় আগের ম্যাচেই নকআউট পর্ব নিশ্চিত করা রিয়াল মাদ্রিদও। ‘এ’ গ্রুপের ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ স্বাগতিক ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্ক। ইনজুরির কারণে ম্যাচটি খেলতে পারবেন না রিয়ালের ডিফেন্ডার মার্সেলো ও সার্জিও রামোস। ক্লাব সূত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বেশ কয়েকটি পরীক্ষার পর ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলোর থাইয়ের ইনজুরি ধরা পড়েছে বলে জানানো হয়েছে। অন্যদিকে রামোসের বাম কাঁধের ইনজুরি এখনও পুরোপুরি ঠিক না হওয়ায় গত শনিবার বার্সিলোনার বিরুদ্ধে এল ক্ল্যাসিকোতে ব্যথানাশক ইঞ্জেকশন দিয়ে খেলতে হয়েছে। যে কারণে তিনিও খেলছেন না শাখতারের বিরুদ্ধে।

এই গ্রুপ থেকে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইনও মাঠে নামছে। এ্যাওয়ে ম্যাচে তাদের প্রতিপক্ষ সুইডিশ ক্লাব মালমো। এই ম্যাচ জিতলেই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেরা ষোলোতে পৌঁছে যাবে পিএসজি। ‘বি’ গ্রুপে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড মাঠে নামছে নকআউট পর্ব নিশ্চিত করার লক্ষ্যে। গ্রুপের শীর্ষে থাকা রেড ডেভিলসদের প্রতিপক্ষ হল্যান্ডের ক্লাব পিএসভি আইন্দহোভেন। ‘সি’ গ্রুপের দুই ম্যাচে লড়বে আস্টানা-বেনফিকা ও এ্যাটলেটিকো মাদ্রিদ-গালাতাসারে।

ইনজুরি কাটিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগের ম্যাচের মধ্য দিয়ে মাঠে ফিরেছেন ম্যানসিটির সার্জিও এ্যাগুয়েরো। আর্জেন্টাইন এই তারকা চ্যাম্পিয়ন্স লীগের গুরুত্বপূর্ণ ম্যাচে ভাল করার আশাবাদ ব্যক্ত করেছেন। জুভেন্টাসের বিরুদ্ধে ম্যাচের আগে তিনি বলেন, জানি ম্যাচটি সহজ হবে না। তবে আমরা জয়ের জন্যই মাঠে নামব। প্রথম লেগের কথা আমরা ভুলিনি। আমাদের সামর্থ্য আছে, সেটা মাঠে প্রমাণের চেষ্টা করব। আগের ম্যাচে গোলের খরা কাটায় ম্যানচেস্টার ইউনাইটেড। সেই সঙ্গে ‘বি’ গ্রুপের শীর্ষেও উঠে আসে রেড ডেভিলসরা। আগের ম্যাচে ওল্ডট্র্যাফোর্ডে অধিনায়ক ওয়েন রুনির একমাত্র গোলে ম্যানইউ হারায় রাশিয়ান ক্লাব সিএসকেএ মস্কোকে। বর্তমানে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে ম্যানইউ। ‘সি’ গ্রুপে সর্বশেষ ম্যাচে গালাতাসারেকে ২-১ গোলে হারিয়ে নকআউট পর্বের সুবাস পাচ্ছে পর্তুগালের ক্লাব বেনফিকা। ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। জুভেন্টাসের কাছে হার দিয়ে মিশন শুরু হলেও টানা তিন ম্যাচ জিতে সেরা ১৬ নিশ্চিত করে ম্যানচেস্টার সিটি। ‘ডি’ গ্রুপের নিজেদের সর্বশেষ ম্যাচে সিটি সহজেই ৩-১ গোলে হারায় স্পেনের সেভিয়াকে। তবে হারতে হারতে কোনরকমে বেঁচে যায় জুভেন্টাস। ইতালিয়ান চ্যাম্পিয়নরা গোলরক্ষক ও অদিনায়ক জিয়ানলুইজি বুফনের নৈপুণ্যে ১-১ গোলে ড্র করে জার্মান ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডব্যাচের সঙ্গে। সিটির বিরুদ্ধে আজ রাতের ম্যাচটি তাই জুভদের জন্য অনেক হিসেব-নিকেশের।

আগের ম্যাচে সৌভাগ্যের জয়ে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। সান্টিয়াগো বার্নাব্যুতে গত ৩ নবেম্বর ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইনকে ১-০ গোলে হারায় আসরের রেকর্ড সর্বোচ্চ দশবারের চ্যাম্পিয়নরা। অনেকটা অপ্রত্যাশিতভাবে রিয়ালের পক্ষে জয়সূচক গোলটি করেন বদলি হিসেবে মাঠে নামা স্প্যানিশ ডিফেন্ডার নাচো। পরবর্তী পর্ব নিশ্চিত হলেও রিয়াল মাঠে নামছে লা লিগায় বার্সিলোনার কাছে ৪-০ গোলে হারের হতাশা ভুলতে। দলের কোচ রাফায়েল বেনিতেজ জানিয়েছেন, তার দল খেলবে জয়ের জন্যই।