১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই মহাতারকা সাকিব-সাঙ্গাকারা লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ এক তারকার সঙ্গে আরেক তারকার লড়াই বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসরে নিত্যই ঘটছে। প্রতিটি ম্যাচেই দেখা যাচ্ছে তারকা-তারকা লড়াই। তবে আজ দুই ক্রিকেট মহাতারকার লড়াই দেখা যাবে। একজন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি বাংলাদেশের মহাতারকা। রংপুর রাইডার্সের অধিনায়ক। আরেকজন কুমার সাঙ্গাকারা। তিনি শ্রীলঙ্কার মহাতারকা। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক। এ দুই মহাতারকাই আজ মুখোমুখি হচ্ছেন। দুপুর ২টায় দুই মহাতারকা সাকিব-সাঙ্গাকারার দলের লড়াই শুরু হবে। একইদিন সন্ধ্যা পৌনে ৭টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও বরিশাল বুলসও মুখোমুখি হবে।

প্রশ্ন উঠতে পারে সাঙ্গাকারা মহাতারকা; ঠিক আছে। তাই বলে সাকিবও মহাতারকা! এই প্রশ্নের উত্তর ভারতের মহাতারকা শচিন টেন্ডুলকরই দিয়েছেন। সাবেক মহাতারকাদের নিয়ে যে ‘অল স্টারস’ সিরিজ হয়েছে সেই সিরিজের সংবাদ সম্মেলনেই টেন্ডুলকর মহাতারকা বলেছেন সাকিবকে। সিরিজে টেন্ডুলকর ও ওয়ার্নের সঙ্গে ব্রায়ান লারা, জয়াবর্ধনে, শন পোলক, শোয়েব আখতার, কার্টলি এ্যামব্রোস, সাঙ্গাকারা, ওয়াসিম আকরাম, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, সাকলায়েন মুশতাক, জন্টি রোডসের মত মাঠ কাঁপানো ক্রিকেটাররা খেলেছেন।

কিন্তু কোন বাংলাদেশী ক্রিকেটার ছিল না টি২০ সিরিজটিতে। এমন প্রশ্ন উঠতেই টেন্ডুলকর জানিয়েছেন, ‘এখানে যারা খেলছে তারা সবাই কিংবদন্তির পর্যায়ে। তাদের পারফর্মেন্স কিংবা রেকর্ড ছিল অসাধারণ। আর এখানে যারা খেলছে তারা সবাই এখন আর খেলে না। অবসর নিয়েছে। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে একজনই এদের সঙ্গে খেলার যোগ্য। সে হল সাকিব আল হাসান। কিন্তু সে তো এখনও অবসর নেয়নি। আমি চাইও না সে অবসর নিক। ওকে আপাতত আন্তর্জাতিক ক্রিকেটটাই খেলতে দিন। যখন ওর সময় আসবে অবশ্যই আমাদের সঙ্গে খেলবে।’ টেন্ডুলকরই সাকিবকে কিংবদন্তিদের কাতারে রেখেছেন। দেশের ক্রিকেট পারফর্মেন্স হিসেব করলে সাকিবতো মহাতারকাই। বাংলাদেশ থেকে বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন একমাত্র তিনিই। আবার তিন ফরমেটেই একসঙ্গে বিশ্বসেরা হওয়ার যোগ্যতা দেখিয়েছেন। এই দেশী মহাতারকার দলের বিরুদ্ধে আজ লড়াই হবে আরেক মহাতারকা সাঙ্গাকারার দলের। রংপুর রাইডার্স এরই মধ্যে দুই ম্যাচ খেলে ফেলেছে। এক ম্যাচ জিতেছে। আরেক ম্যাচ হেরেছে। ঢাকা ডায়নামাইটস একটি ম্যাচই খেলেছে, একটিতেই জয় তুলে নিয়েছে। আজ দলটি নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে।

এই ম্যাচটিতে নামার আগে ঢাকা ডায়নামাইটসের ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত বলেছেন, ‘টি২০ ফরম্যাট আমার কাছে একেবারে নতুন। একেবারে ভিন্ন ফরম্যাট। বিপিএল দিয়েই শুরু হল। আশা করছি এই ফরম্যাটগুলোও ভাল হবে। যেহেতু বাকি ফরম্যাটগুলোও ভাল হয়েছে। আশাবাদি এই ফরম্যাটও ভাল হবে।’ সাঙ্গাকারা আগে জানিয়েছেন, ‘আমি প্রথমবার বিপিএল খেলছি। আশা করছি দারুণ কিছু হবে। আমি খুবই রোমাঞ্চিত। এই টুর্নামেন্টটা একটু ভিন্ন ধরনের। এখানে আন্তর্জাতিক এবং স্থানীয় খেলোয়াড় আছে। বিপিএলের তৃতীয় সংস্করণে ভাল খেলার জন্য খেলোয়াড়রা মুখিয়ে আছে। যে কোন ধরনের ক্রিকেট খেলাই দারুণ ব্যাপার। এখানে পেশাদারীর মাত্রা একটু বেশি। এখানকার বেশিরভাগ খেলোয়াড়ই খেলা চালিয়ে যাচ্ছে। সুতরাং এখানে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে।’ সেই প্রতিদ্বন্দ্বিতা দেখাও যাচ্ছে।