১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরখাস্ত ইতালিয়ান কোচ লোপেজ

  • জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্বে মারুফুল হক, চীনে শেষ ম্যাচে জয় বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন স্বপ্ন নিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হয়েছিলেন ফ্যাবিও লোপেজ। কিন্তু শুরু থেকেই এই ইতালিয়ানের অধীনে ব্যর্থতার বৃত্তে আটকে পড়ে দেশের ফুটবল। বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থতার পর বাংলাদেশ জাতীয় দল ব্যর্থ হয়েছে চীনে আটজাতি ফুটবল টুর্নামেন্টেও।

প্রত্যাশা মতো সাফল্য এনে দিতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার ন্যাশনাল টিমস কমিটি আলোচনায় বসে। সেখানে ৪২ বছর বয়সী লোপেজকে বরখাস্তের কঠিন সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ভাইস-প্রেসিডেন্ট কাজী নাবীল আহমেদ বিষয়টি নিশ্চিত করেন। লোপেজের জায়গায় বাংলাদেশের নতুন কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে মারুফুল হকের নাম।

গত ১০ সেপ্টেম্বর ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফকে বিদায় করে ইতালিয়ান লোপেজের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ওই সময় জানানো হয়, ডিসেম্বরে শুরু হওয়া সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ পর্যন্ত দায়িত্ব পালন করবেন লোপেজ। কিন্তু ধারাবাহিক ব্যর্থতার কারণে মাত্র আড়াই মাসের মধ্যেই তল্পিতল্পা গোছাতে হল ইতালিয়ান কোচকে। বাংলাদেশের ফুটবলে লোপেজের শুরুটা মোটেও ভাল হয়নি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ম্যাচে কিরগিজস্তানের মাঠে ২-০ গোলে হারে বাংলাদেশ। এরপর তাজিকিস্তানের মাঠে ৫-০ গোলে হারের পর লোপেজের কোচিং কৌশল নিয়ে প্রশ্ন ওঠে। তার অধীনে দেশের মাঠে অস্ট্রেলিয়ার কাছেও ৪-০ গোলে হারে মামুনুল, এমিলিরা। দল নিয়ে অত্যাধিক পরীক্ষা-নিরীক্ষা, সেরা খেলোয়াড়দের একাদশের বাইরে রাখা, সাংবাদিকদের সঙ্গে খারাপ আচরণ করার কারণেও সমালোচিত হন তিনি। ধারাবাহিক এই ব্যর্থতার পর চীনের ইউনানে আসিয়ান ইন্টারন্যাশনাল ফুটবল ওপেন আমন্ত্রণমূলক টুর্নামেন্টে বাংলাদেশ দলের ব্যর্থতায় লোপেজকে বরখাস্ত করার সিদ্ধান্তটা সহজ হয়ে যায় বাফুফের। আমন্ত্রণমূলক এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে এগিয়ে গিয়েও মিয়ানমারের ক্লাব হান্থারওয়েডি ইউনাইটেডের কাছে ৩-২ গোলে হারে লাল-সবুজের দেশ। দ্বিতীয় ম্যাচে চীনের দল লিজিয়ানের কাছে বাংলাদেশের হার ২-১ গোলে। অবশ্য নিজের বরখাস্ত হওয়ার দিনে জয়ের দেখা পেয়েছেন লোপেজ। মঙ্গলবার বাংলাদেশ গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে ১-০ গোলে হারায় চীনের ক্লাব হিবেই ফুটবল দলকে। ম্যাচের ৩৯ মিনিটে বাংলাদেেেশর পক্ষে জয়সূচক একমাত্র গোলটি করেন তকলিস আহমেদ।

বাংলাদেশ দলের দায়িত্ব পাওয়া মারুফুল হকের সঙ্গে আজ বাফুফের বৈঠকে বসার কথা আছে। এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানিয়েছেন, মারুফুলের প্রথম এ্যাসাইনমেন্ট হবে সাফ চ্যাম্পিয়নশিপ। তার সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি হওয়ারও সম্ভাবনা আছে। তার সঙ্গে আমরা আলোচনায় বসব। সেখানেই তার বেতন ও অন্যান্য বিষয়াদি ঠিক করা হবে। মারুফুল হক কিছুদিন আগে কোচিংয়ে উয়েফার ‘এ’ ক্যাটাগরির লাইসেন্স পেয়েছেন। তিনিই উপমহাদেশের একমাত্র উয়েফা সার্টিফিকেটধারী কোচ।

হল্যান্ডের লোডভিক ডি ক্রুইফকে বিদায় করে বাংলাদেশের কোচ হিসেবে নিয়োগ দেয়া হয় লোপেজকে। কোচ হিসেবে তার পূর্ব অভিজ্ঞতাকেই বড় করে দেখেন বাফুফের কর্তারা। ৪২ বছর বয়সী সাবেক এই গোলরক্ষক ২০০৭ সালে ইতালিয়ান ক্লাব এ এস রোমার কোচিং স্টাফ হিসেবে কাজ করেছেন। তিনি প্রথমবারের মতো মূল কোচের দায়িত্ব পালন করেন ২০০৭-২০০৮ মৌসুমে। সে সময় লিথুনিয়ার পেশাদার ক্লাব এফকে বাঙ্গার কোচ নিযুক্ত হন। পেশাদার ক্যারিয়ারের প্রথম মৌসুমেই দারুণ সাফল্য পান তিনি। তার অধীনে এফ কে বাঙ্গা সেমিফাইনালে ওঠে লিথুনিয়ান কাপ ফুটবলের। সেই থেকে ধারাবাহিকভাবে বিভিন্ন ক্লাবের হয়ে কোচিং করিয়েছেন লোপেজ। সাফল্যও মেলে তাক লাগানো। ইতালির অনেক একাডেমি ক্লাবে কাজ করা এই কোচ প্রতিটি পদক্ষেপেই নিজের দক্ষতার স্বাক্ষর রাখেন। সেই লোপেজই বাংলাদেশের ফুটবলের অভিভাবক হিসেবে দায়িত্ব পেয়েছিলেন। কিন্তু নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হওয়ায় চার মাসের চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই বাংলাদেশ অধ্যায় শেষ হল লোপেজের।