২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চাঞ্চল্যকর মামলাটি কেন নিষ্পত্তি হয়নি তা তদন্তের নির্দেশ

  • বগুড়ায় ৪৫ হাজার গুলি ও বিস্ফোরক উদ্ধারের ঘটনা

স্টাফ রিপোর্টার ॥ বার বছর আগে বগুড়ায় ৪৫ হাজার গুলি ও বিস্ফোরক উদ্ধারের চাঞ্চল্যকর মামলাটি এতদিনেও কেন নিষ্পত্তি হলো না, তা তদন্ত করার জন্য স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় নাজমা বেগমের ওপর এসিড নিক্ষেপকারীদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেফতার করার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে নাজমা বেগম সুস্থ না হওয়া পর্যন্ত তার যাবতীয় চিকিৎসা প্রদানের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

রাজধানীর বাসাবাড়িতে গ্যাসের চাপ ঠিক রেখে সরবরাহ অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান মনির করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে আদালত। অন্যদিকে রাজধানীর পল্টন থানায় নাশকতার তিন মামলায় তিন মাসের জামিন পেয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আদালত অবমাননার অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজিকে) ডাঃ দীন মুহম্মদ নুরুল হককে তলবের বিষয়টি প্রত্যাহার করেছেন হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন। বগুড়ায় ৪৫ হাজার গুলি ও বিস্ফোরক উদ্ধারের চাঞ্চল্যকর মামলাটি এতদিনেও কেন নিষ্পত্তি হলো না, তা তদন্ত করার জন্য স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একটি জামিন আবেদনের নিষ্পত্তি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। আদেশে বলা হয়, ১২ বছরেও বিচারিক আদালতে এ মামলাটি কেন নিষ্পত্তি হলো না এবং মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতার জন্য সংশ্লিষ্ট বিচারক, তদন্ত কর্মকর্তা বা সরকারী কৌঁসুলির গাফিলতি আছে, তা তদন্ত করে বের করতে হবে।

আদেশে আদালত আরও বলেছেন, বগুড়ার বিশেষ ট্রা?ইব্যুনাল-৪-কে আগামী চার মাসের মধ্যে বিচারাধীন ওই মামলাটি নিষ্পত্তি করতে হবে।

২০০৩ সালের ২৭ জুন বগুড়ার কাহালু উপজেলার জোগারপাড়ায় একটি ইটভাঁটির পাশে একটি ট্রাক থেকে ৭.৬২ এলএস চাইনিজ রাইফেলের প্রায় ৪৫ হাজার গুলি ও ৩৬ কেজি বিস্ফোরক উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় কাহালু ও দুপচাঁচিয়া থানায় অস্ত্র আইন ও বিশেষ ক্ষমতা আইনে চারটি মামলা হয়। ২০০৩ সালের ১১ সেপ্টেম্বর ছয়জনকে আসামি করে পুলিশ এ মামলায় অভিযোগপত্র দেয়।

জামিন পেলেন মির্জা ফখরুল ॥ রাজধানীর পল্টন থানায় নাশকতার তিন মামলায় তিন মাসের জামিন পেয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মির্জা ফখরুলের স্থায়ী জামিন প্রশ্নে রুলের নিষ্পত্তি করে মঙ্গলবার এই আদেশ দেন বিচারপতি মোঃ রেজাউল হক ও বিচারপতি মোঃ খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

নাজমার ওপর এসিড নিক্ষেপকারীদের গ্রেফতারে হাইকোর্টের নির্দেশ ॥ চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় নাজমা বেগমের ওপর এসিড নিক্ষেপকারীদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেফতার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাজধানীতে গ্যাস সরবরাহ অব্যাহত রাখতে নির্দেশ ॥ রাজধানীর বাসাবাড়িতে গ্যাসের চাপ ঠিক রেখে সরবরাহ অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টে সাড়া পাননি খুলনার মনি ॥ সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুজ্জামান মনির করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাইকোর্টের একটি বেঞ্চ।

স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে হাইকোর্টের তলব প্রত্যাহার ॥ আদালত অবমাননার অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজিকে) ডাঃ দীন মুহম্মদ নুরুল হককে তলবের বিষয়টি প্রত্যাহার করেছেন হাইকোর্ট।