২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মধ্যস্বত্বভোগীরা মুনাফা লুফে নিচ্ছে পাঁচ স্তরে

  • বিআইডিএসের সেমিনার

অর্থনৈতিক রিপোর্টার ॥ পাঁচ স্তরে মধ্যস্বত্বভোগীরা মুনাফা লুফে নিচ্ছে। এতে করে ক্ষুদ্র মৎস্যচাষী ও জেলেরা উপযুক্ত প্রাপ্য থেকে বঞ্চিত হচ্ছেন। সবজি উৎপাদনকারীরাও পাচ্ছেন না ন্যায্য দাম। শহরে এসব পণ্য উচ্চ মূল্যে বিক্রি হলেও উৎপাদনকারী পাচ্ছেন সামান্যই। এ সমস্যা দূরীকরণে ও দারিদ্র্য নিরসনে তাই অন্তর্ভুক্তিমূলক বাজার ব্যবস্থা সম্প্রসারণ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। এতে অন্তর্ভুক্তিমূলক বাজার ব্যবস্থার ওপর তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র। স্বাগত বক্তব্য দেন বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুরশিদ।

বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ তার প্রবন্ধে উল্লেখ করেন, সাম্প্রতিক সময়ে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির বিষয়টি খুব জোরেশোরে আলোচিত হচ্ছে।

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের জন্য তিনি তিনটি সুপারিশ করেন। এর মধ্যে রয়েছে- বাজারে বড় উদ্যোক্তা সৃষ্টি করা, প্রতিষ্ঠিত বড় উদ্যোক্তাদের কৃষি খাতে বিনিয়োগে উৎসাহিত করা এবং বড় উদ্যোক্তাদের সঙ্গে ক্ষুদ্র উৎপাদনকারীদের অন্তর্ভুক্ত করে তাদের ক্ষমতায়িত করা।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র বলেন, দরিদ্র মানুষের ক্ষমতায়নে ক্ষুদ্র মাছচাষী ও ক্ষুদ্র মাছ শিকারীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ এবং উপকরণ দিয়ে সহায়তা করা হচ্ছে। তবে এগুলো সাময়িক ব্যবস্থা। স্থায়ীভাবে মাছ শিকারী ও কৃষকদের অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে হলে কৃষিপণ্যের বহুমুখীকরণ নিশ্চিত করতে হবে।