২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তুরস্কের রুশ বিমান ভূপাতিতের প্রভাব পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিরিয়া সীমান্তের কাছে মঙ্গলবার তুরস্কের যুদ্ধবিমানগুলো রুশ যুদ্ধবিমানকে ভূপাতিত করার পর তৈরি হওয়া উত্তেজনার প্রভাব পড়েছে পুঁজিবাজারে। আজ বুধবার এশিয়ার শেয়ারবাজারগুলোতে লেনদেন সূচক ছিল নিম্মমুখী।

এক খবরে বিবিসি জানিয়েছে, জাপানের বেঞ্চমার্কে নিক্কেই সূচক এদিন .৩৯ শতাংশ কমে ১৯ হাজার ৮৪৭ পয়েন্টে লেনদেন শেষ হয়।

এদিকে এই অনিশ্চয়তার মধ্য ডলারের বিপরীতে ইয়েন শক্তিশালী হওয়ার কারণে জাপানের রপ্তানিকারক প্রতিষ্ঠানের শেয়ারের দাম পড়েছে। আর এটাও সামগ্রিক পুঁজিবাজারে সূচক পতনে প্রভাব ফেলেছে।

নিউ ইয়র্কে বুধবারে ডলারে বিপরীতে ইয়েনের বিনিময় হার হচ্ছে ১২২.৩২; যা গতকাল ছিল ১২২.৪৫ ইয়েন। জাপানের পুঁজিবাজারে তালিকাভুক্ত ইলেক্ট্রনিকস খাতের কোম্পানি সনির শেয়ার দর এদিন ১.৯ শতাংশ পড়ে যায়। গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা ও হোন্ডা শেয়ার দর হারায় যথাক্রমে .৫ ও ১ শতাংশ। ডলারের বিপরীতে ইয়েন শক্তিশালী হলে পুঁজিবাজারে রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর শেয়ার দরে নেতিবাচক প্রভাব প্রভাব পড়ে। কারণ, ইয়েন শক্তিশালী হওয়ার ফলে এ ধরনের প্রতিষ্ঠানকে লোকসান গুণতে হয়।

অন্যদিকে দিনটিতে হংকংয়ের পুঁজিবাজারে হ্যাংসেং সূচক .৪ শতাংশ কমে ২২ হাজার ৪৯৮ পয়েন্টে বাজার শেষ হয়েছে। তবে বেড়েছে সাংহাই কম্পোজিট সূচক। .৯ শতাংশ বেড়ে লেনদেন শেষ হয়েছে ৩ হাজার ৬৪৭.৯৩ পয়েন্টে।

এপ্রিল থেকে সেপ্টেম্বরে ১৬ হাজার ৬০০ কোটি ডলারের ভূয়া হিসাব দেখানোর অভিযোগে দেশটির সবচেয়ে বড় ব্রোকারেজ সিটিক সিকিউরিটিজের শেয়ার দর .৭০ শতাংশ হারায়।

অস্ট্রেলিয়ার বেঞ্চমার্কে এদিন এসএন্ডপি/এএসএক্স২০০ সূচক .৫৩ শতাংশ হারিয়ে বাজার শেষ হয় ৫ হাজার ১৯৩.৭ পয়েন্টে। দক্ষিণ কোরিয়ার কোসপি সূচকও শেষ হয়েছে দর পতনের মধ্য দিয়ে। দিন শেষ সূচক .৩৪ শতাংশ হারিয়ে বাজার অবস্থান করে ২ হাজার ৯.৪২ পয়েন্টে।

ভারতের বোম্বে স্টক এক্সচেঞ্চেও বুধবার সেনসেক্স সূচক ছিল পতনে। ২৫ হাজার ৭৮৫.৭৪ পয়েন্ট দিয়ে লেনদেন শুরু করলেও একপর্যায় তা ১২ পয়েন্ট কমে যায়। বিকেল সাড়ে ৩টার দিকে সূচক .১৭ শতাংশ পড়ে গিয়ে ২৫ হাজার ৭৭৫.৭৪ পয়েন্টে অবস্থান করে।

নির্বাচিত সংবাদ