২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবকাঠামো খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন।

বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক শেষে স্পেনের রাষ্ট্রদূত এডওয়ার্ড ডি লাইগলেসিয়া সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে। স্পেন এ খাতে বিনিয়োগে আগ্রহী। এছাড়া দুই দেশের পর্যটন খাতে বিনিময়ের বেশ সুযোগ রয়েছে। স্পেনের পর্যটকরা বাংলাদেশ ভ্রমন করবেন আর বাংলাদেশের পর্যটকরা স্পেনে ভ্রমনে যাবেন। এতে দুই দেশের পর্যটন খাত সমৃদ্ধ হবে।

পর্যটন খাতের উন্নয়নে বাংলাদেশকে আতিথেয়তা’ বিষয়ক প্রশিক্ষণ দিতেও স্পেন আগ্রহী বলে জানান এডওয়ার্ড ডি লাইগলেসিয়া। তিনি বলেন, বাংলাদেশ গার্মেন্টস ও টেক্সটাইলস পণ্য রফতানিতে বিশ্বের দ্বিতীয়তম দেশ। এ দেশ থেকে স্পেনে প্রচুর গার্মেন্ট পণ্য রফতানি হয়। বাংলাদেশও স্পেন থেকে বেশ কিছু পণ্য আমদানী করে। তাই দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির আরও সুযোগ রয়েছে। অন্য এক প্রসঙ্গে স্পেন রাষ্ট্রদূত বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকাশিত আত্মজীবনী স্প্যানিশ ভাষায় প্রকাশ করা হবে। এটা নিয়ে স্পেনের সরকার কাজ করছে।’

বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ শওকত আলী ওয়ারেছী, অতিরিক্ত সচিব (রপ্তানি) মোঃ জহির উদ্দিন আহমেদ এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান শুভাশীষ বসু।