২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মানুষ নয়, ব্যাংকই মানুষের কাছে পৌঁছে যাবে ॥ গবর্নর

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন মানুকে ব্যাংকের কাছে নয় বরং ব্যাংকই মানুষের কাছে পৌঁছে যাবে। তিনি বলেন, এটিএম বুথ এমন সব স্থানে পৌঁছে দিতে হবে, যেখানে সহজে ব্যাংকিং সেবা পৌঁছায় না। এটিকে শুধু ব্যবসা হিসেবে নয়, একটি সামাজিক দায়িত্ব হিসেবে গুরুত্বের সাথে চলমান রাখতে হবে। বুধবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় প্রাঙ্গনে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ভ্রাম্যমান এটিএম বুথ উদ্বোধন করেন গবর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, মোঃ আবুল কাসেম, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান বদিউর রহমান ও পরিচালক আব্দুল মালেক মোল্লা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান।

ড. আতিউর রহমান বলেন, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের এ উদ্যোগ সেই মানুষের কাছে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে একটি উদাহরণ হয়ে থাকবে। ভ্রাম্যমান এটিএম বুথকে সবার ঘরে ঘরে ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার অন্তর্ভূক্তিমূলক অর্থায়নের এক নবতর কৌশল বলে উল্লেখ করেন গভর্নর। তিনি বলেন, শুরুতে ব্যয়বহুল হলেও এ সেবা পরবর্তীতে আর্থিকভাবে লাভজনক হতে পারে। এক্ষেত্রে উন্নততর প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে। ভ্রাম্যমান এই এটিএম বুথকে এমন সব স্থানে সেবা পৌঁছে দিতে হবে, যেখানে সহজে ব্যাংকিং সেবা পৌঁছায় না। এটিকে শুধু ব্যবসা হিসেবে নয়, একটি সামাজিক দায়িত্ব হিসেবে গুরুত্বের সাথে চলমান রাখতে হবে। এই মোবাইল এটিএম বুথ বিভিন্ন মেলা, বইমেলা, বাণিজ্যমেলাসহ গ্রামে-গঞ্জে সেবা দেবে। দেশের প্রতিটি গ্রোথ সেন্টরে এই এটিএম বুথ পৌঁছে দিতে হবে। এছাড়া বিভিন্ন ফ্যাক্টরি, শিল্প কারখানা, গার্মেন্টসসহ স্কুল-কলেজ-বিশ^বিদ্যালয়েও এমন বুথ স্থাপন করা যেতে পারে। গভর্নর আরও বলেন, আমরা স্বপ্ন দেখছি, গ্রামে গঞ্জে সর্বত্র ই-কমার্সের বিরাট প্রসার ঘটানোর। সেই প্রসারের অগ্রযাত্রায় এই মোবাইল এটিএম বুথ নিঃসন্দেহে বিরাট ভূমিকা রাখবে।

ব্যাংকের চেয়ারম্যান বদিউর রহমান বলেন, এটিএম সেবাকে জনপ্রিয় করার মাধ্যমে ব্যাংকিং সেবাকে মানুষের হাতের নাগালে পৌঁছে দেয়ার লক্ষ্যে এ নতুন কার্যক্রম চালু করা হলো। আমাদের দেশে এখনও অনেক মানুষই এটিএম মেশিন ব্যবহারে অভ্যস্ত হয়ে ওঠেনি। নতুন বুথ উদ্বোধনের ফলে অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠিকে এ সার্ভিসের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া সম্ভব হবে।

ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান বলেন, এটিএম সেবাকে জনপ্রিয় করা এবং ব্যাংকিং সেবাকে মানুষের হাতের নাগালে পৌঁছে দেয়ার লক্ষ্যে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক বিভিন্ন সময়ে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে থাকে। নতুন উদ্বোধনকৃত ভ্রাম্যমান এটিএম বুথের মাধ্যমে গ্রাহকরা উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।