২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সহজে তথ্য পৌঁছে দেবে ডিএসই ইনফো

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের কাছে আরও সহজে পুঁজিবাজারের বিস্তারিত তথ্য পৌঁছে দিতে ‘ডিএসই ইনফো’ নামে এ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপলিকেশন (এ্যাপস) চালু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ এ্যাপস চালু করায় বিনিয়োগকারীরা এখন কোন ব্রাউজার ছাড়াই ডিএসইর তথ্য পাওয়া যাবে।

বুধবার ডিএসই কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ্যাপসটির উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিএসইর মোবাইল এ্যাপস চালুর মধ্য দিয়ে বিনিয়োগকারীরা সরাসরি পুঁজিবাজারের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। মন্ত্রী আরো জানান, ভবিষ্যতে দেশের ছোট ছোট ৫০টি আইটি কোম্পানিকে ভেঞ্চার ও ইক্যুইটি ফান্ড দিয়ে সহযোগিতা করা হবে যাতে ভবিষ্যতে এসব কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে পারে। মন্ত্রী আরও বলেন, এই এ্যাপস উদ্বোধনের ফলে বিনিয়োগকারীদের আর অন্য কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। এক্ষেত্রে ডিএসই এ্যাপস ডাউনলোড করে নিতে হবে। এই এ্যাপস ব্যবহার করা যাবে এন্ড্রয়েড ফোনে। ডিএসই ও আইসিটি বিভাগের সমন্বয়ে মোবাইল এ্যাপসের মাধ্যমে সরাসরি ট্রেড করার ব্যবস্থা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামি জানান, ডিএসই’র এ্যাপস পুঁজিবাজারকে আরো গতিশীল করবে। এখন থেকে বিনিয়োগকারীরা ব্রাউজার ছাড়াই ডিএসইর ওয়েসাবসাইটে প্রবেশ করতে পরবেন। ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা জানান, ডিএসইর এ্যাপস বিনিয়োগকারীদের তথ্য পাওয়ার বিষয়টি সহজ করে দেবে। ভবিষ্যতে যাতে এ্যাপস ব্যবহার করে সরাসরি লেনদেন করতে পারে সে ব্যবস্থাও করা হবে।

স্বপন কুমার বালা আরো জানান, তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের আইসিটি বিভাগ ১০০টি এ্যাপস উন্নয়ন করেছে। যার মধ্যে একমাত্র ডিএসই এ্যাপস বেসরকারী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন-ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ড. মোঃ কায়কোবাদ, সাবেক সভাপতি রকিবুর রহমান, আহসানুল ইসলাম টিটু ।