২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফেসবুক, টুইটার ভাইবার খুলে দিতে আইনী নোটিস

স্টাফ রিপোর্টার ॥ মোবাইল কোর্ট এ্যাক্ট-২০০৯-এর ১১টি ধারা সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।আগামী দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, র‌্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের ওই রুলের জবাব দিতে বলা হয়েছে বলে রিটকারীর আইনজীবী নিশ্চিত করেছেন। অন্যদিকে ফেসবুক, টুইটার হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বন্ধ থাকা সব সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দিতে একটি আইনী নোটিস পাঠানো হয়েছে।

মোবাইল কোর্ট এ্যাক্ট-২০০৯-এর ১১টি ধারা সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। পিনাকল সোর্সিং লিমিটেড নামক ফুড সাপ্লিমেন্ট কোম্পানির পক্ষে করা এক রিটের শুনানি শেষে বুধবার হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এইচ মোঃ নুরুল হুদা জায়গীরদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট শ ম রেজাউল করিম। তার সঙ্গে ছিলেন এ্যাডভোকেট মোঃ মিজানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিত রায়।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর পিনাকল সোসিং লিমিটেড নামক ফুড সাপ্লিমেন্ট কোম্পানিতে র‌্যাব কিছু পণ্য জব্দ করে অনিয়মের অভিযোগে তিন কর্মকর্তা রুকুনুজ্জামান, শাখাওয়াত ও দেবাশীষ ভট্টাচার্জকে সাজা এবং কোম্পানিকে জরিমানা করে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত)। অভিযোগে বলা হয়, কোম্পানির কেউ দোষ স্বীকার না করা সত্ত্বেও তাদের দোষ স্বীকার করা হয়েছে মর্মে জরিমানা ও সাজা দেয়া হয়েছে। ঘটনার দিন গত ২৬ অক্টোবর মোবাইল কোর্ট এ্যাক্ট-২০০৯’র ৫, ৫(১), (২), (৪),৭, ৮ (১), ৯, ১০, ১১, ১৩ ও ১৫ ধারা চ্যালেঞ্জ করে পিনাকল সোর্সিং লিমিটেড নামক ফুড সাপ্লিমেন্ট কোম্পানিতে রিট দায়ের করেন।

আইনজীবী আরও বলেন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের যে ক্ষমতা দেয়া হয়েছে তা (বিচার বিভাগ পৃথকীকরণ) মাসদার হোসেন মামলার রায়ের পর্যবেক্ষণের সঙ্গেও সাংঘর্ষিক। তিনি বলেন, মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ) আইনের ওই ধারাগুলো সংবিধানের-২২, ২৭, ৩১ ও ৩৫ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

রিটকারীর আইনজীবী মিজানুর রহমান বলেন, আপীল বিভাগের ঐতিহাসিক মাসদার হোসেন মামলার রায় অনুযায়ী নির্বাহী ম্যাজেস্ট্রটরা মোবাইল কোর্ট পরিচালনা করতে পারেন না। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা শুধু নির্বাহী কাজ পরিচালনা করবেন। আর আদালতের ম্যাজিস্ট্রেটরা আদালতে বিচার কাজ পরিচালনা করবেন। মোবাইল কোর্ট পরিচালনার জন্য রয়েছে বিচারিক আদালত। তাই নির্বাহী ম্যাজিস্ট্রেটের মোবাইল কোর্ট পরিচালনা করা অবৈধ।

ফেসবুক খুলে দিতে

আইনী নোটিস

ফেসবুক, টুইটার হোয়াটসএ্যাপ, ভাইবারসহ বন্ধ থাকা সব সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দিতে একটি আইনী নোটিস পাঠানো হয়েছে। বুধবার দুপুরে সুপ্রীমকোর্টের আইনজীবী কুমার দেবল দে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিস পাঠান। নিরাপত্তার স্বার্থে গত ১৮ নবেম্বর থেকে ফেসবুকসহ ইন্টারনেটে সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দিয়েছে সরকার। আইনজীবী কুমার দেবল দে বলেন, নোটিসের জবাব না দিলে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া