২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সীমান্ত সমস্যা সমাধানে ঢাকা-দিল্লী একমত

  • চট্টগ্রামে ডিসি সম্মেলন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চোরাচালান, সীমান্তে অপহরণ ও মুক্তিপণ আদায়সহ সীমান্তে সন্ত্রাসবাদ রোধে ঐকমত্যে পৌঁছেছে বাংলাদেশ-ভারত। বুধবার বেল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসক পর্যায়ে আয়োজিত যৌথ সীমান্ত সম্মেলনে দুই দেশের প্রতিনিধিরা একমত পোষণ করেন। সম্মেলনে দুই দেশের প্রতিনিধিরা পারস্পরিক যোগাযোগের মাধ্যমে সীমান্ত সমস্যা সমাধানের উপর গুরুত্ব আরোপ করেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ সামশুল আরেফিন বলেন, সীমান্তে এ মুহূর্তে বড় কোন সমস্যা নেই। দীর্ঘদিনের বিরাজমান সমস্যাগুলো এখনও বহাল আছে। বিরাজমান সমস্যাগুলো আমরা কিভাবে সমাধান করতে পারি সে বিষয়ে ভারতের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা সীমান্ত সমস্যা পারস্পরিক যোগাযোগের মাধ্যমে সমাধান করার কথা বলেছি। ভারতের প্রতিনিধিরাও আমাদের সঙ্গে ঐকমত্য পোষণ করেছেন। সামশুল আরেফিন আরও বলেন, ‘উভয় পক্ষের মধ্যে সিদ্ধান্ত হয়েছে, সীমান্তে যে কোন ধরনের সমস্যা সৃষ্টি হলে জেলা প্রশাসন পর্যায় থেকে বাংলাদেশ এবং ভারত উভয়ে দ্রুত পরস্পরকে অবহিত করবে। দুই দেশের উচ্চপর্যায়ের যে কোন সিন্ধান্ত জেলা প্রশাসক পর্যায়ে আলোচনা হবে।

ভারতের মিজোরাম প্রদেশের লাংলাই জেলা ম্যাজিস্ট্রেট আশিষ মাধাওরাও মোর সম্মেলন পরবর্তী যৌথ সংবাদ সম্মেলনে বলেন, জানুয়ারি মাসে জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ে বৈঠক হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা এখন বৈঠকে বসেছি। আমাদের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ভবিষ্যতে সীমান্ত সংশ্লিষ্ট যে কোন সমস্যা স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সমাধান করা হবে।

যেন হারিয়ে গেছে...

আগে গ্রাম-শহরে ডাক বাক্স চোখে পড়ত। কিন্তু এ যুগের ই-মেইল, ফ্যাক্স ও মোবাইল মেসেজের দাপটের কাছে যেন হারিয়ে গেছে ডাক বাক্সগুলো। বেদখল হয়ে গেছে ডাক বাক্সগুলোর জায়গা। এখন হকাররা ডাক বাক্সগুলোর জায়গা দখল করে রমরমা ব্যবসা করছে। এসব জায়গা উদ্ধারে সরকারের সচেতনতা জরুরী। বুধবার ঢাকার ফার্মগেট এলাকা থেকে ছবিটি তোলা। -জনকণ্ঠ

চিরন্তন প্রেম...

অনেকেই বলে থাকেন, মানুষের মধ্যে এখন আর প্রকৃত প্রেম নেই। প্রেমের জায়গা দখল করেছে বিদ্বেষ আর হানাহানি। কিন্তু পক্ষীকুলের মধ্যে এখনও টিকে আছে প্রেম। কারণ, পাখিরা তো আর হিংসা ও স্বার্থপরতা বোঝে না। তাই তারা সময় পেলেই মেতে ওঠে প্রেমে। বুধবার দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারের দেয়াল থেকে একজোড়া পায়রার এই অভিনব খুনসুটির দৃশ্য ধারণ করেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী কেএইচ জসিম।