১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তামিম ইকবালকে গালমন্দের তদন্ত শুরু বিসিবির

স্পোর্টস রিপোর্টার ॥ ঘটনার দু’দিন পেরিয়ে গেছে। গত সোমবার বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) সিলেট সুপারস্টারস ও চিটাগাং ভাইকিংস ম্যাচে হট্টগোল বেধে যাওয়ায় এক ঘণ্টা বিলম্বে খেলা শুরু হয়েছিল। ওই সময় ভাইকিংস অধিনায়ক ও বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবালকে কটূক্তি করা হয় সুপারস্টারস ফ্র্যাঞ্চাইজির মালিকপক্ষ থেকে। এমনটাই অভিযোগ সংবাদ সম্মেলনে করেছিলেন তামিম। ইতোমধ্যেই তিনি লিখিত অভিযোগও করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে। আর বিষয়টি নিয়ে জোর তদন্ত শুরু করেছে বিসিবি। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষী বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবেÑ এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এছাড়া তিনি দাবি করেছেন বিপিএল বেশ জমজমাট হয়েছে। আগের দুই বিপিএলে যেসব সমস্যা ছিল সেসব এখন পর্যন্ত চলতি আসরে নেই বলে দাবি তার।

দুই ইংলিশ ক্রিকেটার জশুয়া কব ও রবি বোপারার খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) ছিল না। তা ছাড়াই এই দুই ক্রিকেটারকে নামিয়েছিল সিলেট সুপারস্টারস, যদিও টসের আগে ঘোষিত একাদশে এ দু’জন ছিলেন না। আর সেটাই মানতে রাজি হননি তামিম। আর সে সময়ই সুপারস্টারস ফ্র্যাঞ্চাইজির মালিকপক্ষের সঙ্গে বিতর্ক হয়েছে তার। তামিম অভিযোগ করেনÑ ‘ভিক্ষুকের মতো আচরণ করা হয়েছে, পরিবার তুলে গালিগালাজ করা হয়েছে। অবমাননাকর কথা বলা হয়েছে আমাকে। এভাবে চলতে থাকলে হয়ত আর খেলাই চালিয়ে যাওয়া সম্ভব হবে না।’ পরে তিনি লিখিতভাবেই দোষী ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেছেন। এ বিষয়ে বুধবার বিকেলে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি পাপন বলেন, ‘অবশ্যই দৃষ্টান্তমূলক শাস্তি হবে। তামিমের কাছ থেকে লিখিত ও মৌখিক অভিযোগ পেয়েছি। ওই পক্ষ থেকেও মৌখিক অভিযোগ পেয়েছি। যারা ওখানে ছিল তাদের সকলের সাক্ষাতকার নিতে বলেছি। কে কি শুনেছে? না শুনে থাকলে এটা কঠিন হবে। আমার মনে হয় এর মাধ্যমে আমরা এটা বের করতে পারব। আমরা এর তদন্ত করছি। বিপক্ষ দলের মালিক পক্ষের সঙ্গে তামিমের দেখা হওয়ারই তো কথা না। এখানেই তো একটা গলদ। এটা কিন্তু আকসুর নিয়মেই পড়ে না। এটা তদন্ত হচ্ছে। আমরা কিছুদিনের মধ্যেই এটা পেয়ে যাব।’

তবে এ বিষয়টিকে তেমন বড় সমস্যা হিসেবে দেখছে না বিসিবি। শুরু থেকেই এবার বিপিএল সকল পুরনো সমস্যা কাটিয়ে বিতর্কহীনভাবে করার প্রতিশ্রুতি দিয়েছে বিসিবি। এমনকি খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে সমস্যা, ম্যাচ ফিক্সিং বিতর্ক সবকিছুই সামাল দেয়ার জন্য কঠোর অবস্থান জানিয়েছে বিসিবি। এবার এ সমস্যাগুলোর কোনটিই নেই বলে দাবি বিসিবির। এ বিষয়ে পাপন বলেন, ‘আগে পারিশ্রমিক নিয়ে এবং ম্যাচ ফিক্সিং নিয়ে নানা ধরনের সমস্যা ছিল। এবারের আসরে এখন পর্যন্ত সেই সমস্যাগুলো আমরা দেখিনি। সবচেয়ে ভাল লাগছে ম্যাচগুলো এত প্রতিযোগিতা হচ্ছে, যা আমরা কল্পনাও করতে পারিনি। বিপিএলের এখন পর্যন্ত এটা বড় একটি অর্জন। পারিশ্রমিক দেয়া শুরু হয়ে গেছে। কেউ যদি (কোন ফ্র্যাঞ্চাইজি) মিস করে তাহলে বিসিবির তরফ থেকে আমরা দিয়ে দেব। যেটা পাওয়ার কথা সেটা পেয়েছে। এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনি।