২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোচ মারুফের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি শনিবার

  • চীন থেকে আজ ফিরছে জাতীয় ফুটবল দল, লোপেজকে বরখাস্ত করলেও তার দুই সহকারীকে রাখার প্রস্তাব দেবে বাফুফে

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজকে আজ আনুষ্ঠানিক বিদায় জানাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যদিও ইতোমধ্যে চাকরিচ্যুত করা হয়েছে এই কোচের। কিন্তু বর্তমানে তিনি বিদেশে, বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে চীনে। আজ দুপুরে দলবলসহ ঢাকায় ফিরবেন তিনি। ফেরার পরই হাতে ধরিয়ে দেয়া হবে বরখাস্তের চিঠি। পাশাপাশি পরিশোধ করা হবে বাফুফের কাছে তার পাওনা।

প্রসঙ্গত, চার মাসের চুক্তিতে গত সেপ্টেম্বরে লোপেজ দায়িত্ব নিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের। সে মোতাবেক তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ৯ ডিসেম্বর। কিন্তু তার আগেই বিদায় ঘণ্টা বেজে যাওয়ার অন্যতম কারণ, বিশ্বকাপ বাছাই ও চীনে অনুষ্ঠিত ক্লাবভিত্তিক একটি টুর্নামেন্টে জাতীয় দলের বাজে নৈপুণ্য। ফলে আসন্ন সাফ ফুটবলের আগে লোপেজের ওপর আস্থা রাখতে পারছে না বাফুফে। দক্ষিণ এশিয়ার মর্যাদার এ ফুটবল আসরে বাংলাদেশ জাতীয় দল অংশ নেবে দেশের সফল কোচ মারুফুল হকের প্রশিক্ষণে। অর্থাৎ লোপেজ চীনে থাকা অবস্থায় সাফ ফুটবল সামনে রেখে কোচ নিয়োগের বিষয়টা চূড়ান্ত করে। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বুধবার জনকণ্ঠকে জানান, মারুফুল হকের সঙ্গে মৌখিক চুক্তি হয়ে গেছে। শনিবার তাকে নিয়ে অনুষ্ঠিত হবে সংবাদ সম্মেলন।

তখনই জানানো হবে মারুফের সঙ্গে চুক্তির মেয়াদ। জাতীয় দল বিদেশে থাকলেও কাগজে-কলমে কাজ শুরু করে দিয়েছেন মারুফ। তার প্রশিক্ষণে সাফ ফুটবলে অংশ নেবে বাংলাদেশ। এদিকে সোহাগ আরও জানান, লোপেজকে বিদায় করে দিলেও দলে থাকা তার দুই স্বদেশী সহকারীকে বাদ দেয়া হয়নি। এ দুজনকে রাখার চেষ্টা করা হবে। এখন থাকা না থাকা নির্ভর করছে তাদের সিদ্ধান্তের ওপর। একান্তই তারা চলে গেলে বিকল্প চিন্তা করবে বাফুফে। সোহাগ জানান, শনিবার ইতালিয়ান কোচদের সঙ্গে কথা বলবেন বাফুফের সহসভাপতি তাবিথ আউয়াল। তখন তিনি প্রস্তাব রাখবেন দুই সহকারীর কাছে। আর লোপেজকে আনুষ্ঠানিক বিদায় জানাবেন।

উল্লেখ্য, ঘরোয়া ফুটবলে মারুফ পরীক্ষিত কোচ। তার সেরা সাফল্য শেখ রাসেল কেসিকে ‘ট্রেবল’-শিরোপা উপহার দেয়া। জানা গেছে, ফুটবলাররা আজ দেশে ফেরার পর দুই-একদিনের মধ্যেই জাতীয় দল নিয়ে মাঠে নেমে পড়বেন মারুফুল হক।