২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ ব্যাঙ্কক যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল

  • টি২০ বিশ্বকাপ বাছাই

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর মার্চে ভারতে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপ ক্রিকেট। একই সময়ে পুরুষ ও মহিলা টি২০ বিশ্বকাপ মাঠে গড়াবে। ওই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের মিশন নিয়ে আজ থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। অধিনায়ক জাহানারা আলমের নেতৃত্বে ইতোমধ্যেই ১৪ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২৮ নবেম্বর থেকে টি২০ মহিলা বিশ্বকাপ বাছাইয়ের খেলা শুরু হবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ স্বাগতিক থাইল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনির মহিলা ক্রিকেট দল। শনিবার প্রথম ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবেন জাহানারারা। রবিবার স্কটল্যান্ড ও মঙ্গলবার পাপুয়া নিউগিনির বিরুদ্ধে বাকি দুটি ম্যাচ। গত বছর বাংলাদেশে আয়োজিত টি২০ বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়ে দারুণ সফল হয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার একই ধারাবাহিকতা রাখার আত্মবিশ্বাস জানালেন নতুন অধিনায়ক জাহানারা। তিনি বলেন, ‘গতবার আমরা মূলপর্বে খেলেছি। এবারও আশা করছি সেটা পারব। বাছাই খেলতে যাওয়ার আগে জিম্বাবুইয়ের বিরুদ্ধে দুই ম্যাচ খেলে আমাদের প্রস্তুতিটাও ভাল হয়েছে। তাছাড়া আমরা অনেক দিন ধরেই অনুশীলন করছি।’ মহিলা টি২০ র‌্যাঙ্কিংয়ে সাবেক বিশ্বসেরা অলরাউন্ডার সালমা খাতুন গতবার দলকে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়কত্ব হারালেও বর্তমানে বিশ্বের দুই নম্বর এই অলরাউন্ডার দলের সঙ্গেই আছেন।

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ॥ জাহানারা আলম (অধিনায়ক), আয়েশা রহমান শুকতারা (সহঅধিনায়ক), সালমা খাতুন, পান্না ঘোষ, রুমানা আহমেদ, লতা ম-ল, ঋতু মণি, নিগার সুলতানা, ফাহিমা খাতুন, শারমিন আক্তার সুপ্তা, ফারজানা হক পিংকী, খাদিজা-তুল-কুবরা, নাহিদা আক্তার ও শায়লা শারমিন।

মার্সেল প্রথম বিভাগ দাবা লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ মার্সেল প্রথম বিভাগ দাবা লীগ-২০১৫ -এর পঞ্চম রাউন্ডের খেলা শেষে ৯ পয়েন্ট নিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। ৮ পয়েন্ট করে নিয়ে বসির মেমোরিয়াল চেস ক্লাব ও একসেস চেস ক্লাব দ্বিতীয় স্থানে রয়েছে। বুধবার দাবা কক্ষে অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের খেলায় ফায়ার সার্ভিস ৩.৫-০.৫ পয়েন্টে দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদকে, ক্যাসপারভ চেস ক্লাব ৩-১ পয়েন্টে বসির মেমোরিয়ালকে, একসেস চেস ২.৫-১.৫ পয়েন্টে মীর চেস ক্লাবকে ও মহাখালী প্রদীপ সংঘ ৩-১ পয়েন্টে ফরাশগঞ্জ স্পোটিং ক্লাবকে পরাজিত করে। সাইফ পাওয়ারটেক ২-২ পয়েন্টে অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দলের সঙ্গে ড্র করে।

ব্যালন ডি’অরে দাবিদার সুয়ারেজ-নেইমারও ॥ মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা ব্যালন ডি’অর জয়ের তালিকায় এবার ফেবারিট লিওনেল মেসি। গত মৌসুমে কাতালান ক্লাবকে ত্রিমুকুট জেতাতে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখার কারণেই ট্রফি জয়ের অন্যতম দাবিদার বার্সিলোনার এই আর্জেন্টাইন তারকা। এবার তার সঙ্গে সেরা তিনের তালিকায় থেকে ব্যালন ডি’অরের মঞ্চে উঠতে ক্লাব সতীর্থ নেইমার ও লুইস সুয়ারেজকে নিয়েও আশা দেখছেন তিনি। এ বিষয়ে এলএম টেন বলেন, ‘আমি আশা করছি এমনটা হতে পারে। আমি নিশ্চিত করেই বলতে পারি যে নেই (নেইমার) ও লুইস (সুয়ারেজ) সেরা তিনের তালিকায় থাকতে পারে। আর এটা হলে ব্যাপারটা দারুণ হবে।’ দীর্ঘ দুই মাস মাঠের বাইরে থাকার পর কয়েক দিন আগে এল ক্ল্যাসিকোর মঞ্চ দিয়েই দলে ফেরেন মেসি, তবে বদলি খেলোয়াড় হিসেবে। অবশেষে মঙ্গলবার পুরো ৯০ মিনিটই খেললেন এলএম টেন। দুই মাস পর পুরো ম্যাচ খেলে দারুণ উচ্ছ্বসিত বার্সিলোনার এই আর্জেন্টাইন তারকা। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি খুবই আনন্দিত। ম্যাচের ৯০ মিনিটই খেলতে পেরেছি। আমি এটাকেই চোট কাটিয়ে ফেরার একটি ধাপ হিসেবে মানছি।