১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণায় উত্তেজনা বাড়ছে

রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণায় উত্তেজনা বাড়ছে

অনলাইন ডেস্ক ॥ রাশিয়া সিরিয়ায় বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দেওয়ায় মধ্যপ্রাচ্য ঘিরে উত্তেজনা বাড়ছে। রাশিয়া এই ঘোষণা দিয়েছিল তুরস্ক রাশিয়ারযুদ্ধবিমান ভূ-পাতিত করার ঠিখ পরদিন। আর এরপর থেকেই বেড়ে চলছে উত্তেজনা।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর বরাতে জানা যায়, সিরিয়ার ভূমধ্যসাগরীয় ঊপকূলে লাটাকিয়ার কাছে হেমিম বিমান ঘাঁটিতে এস-৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করছে তার দেশ। এই রুশ ক্ষেপণাস্ত্র ২৫০ কিলোমিটার বা ১৫৫ মাইলের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম, যেখানে তুরস্ক সীমান্তের দূরত্ব ৩০ মাইলেরও কম।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ রুশ টেলিভিশনকে বলেছেন, মঙ্গলবার তুরস্কের তাদের বিমান ভূ-পাতিত করার ঘটনাটি ‘পূর্বপরিকল্পিত নয়’-এ বিষয়ে ‘গুরুতর সংশয়’ রয়েছে মস্কোর।এটাকে পরিকল্পিত উস্কানি মনে হয়েছে।”

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান রাশিয়ার সমালোচনা করে বলেছেন, রুশ যুদ্ধবিমান তুরস্কের আকাশ সীমায় ঢুকেছে, যা তার দেশের সার্বভৌমত্বের লংঘন। রাশিয়ার বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে সহযোগিতা করার অভিযোগ করেন তিনি।

তুরস্কের সঙ্গে সব ধরনের সামরিক যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে মস্কো। রাশিয়ার সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল সের্গেই রুদোস্কি বলেছেন, অচিরেই সামরিক যোগাযোগ বন্ধ করা হবে।পুতিন তুরস্ককে অর্থনৈতিকভাবেও ভোগান্তিতে ফেলতে পারেন বলে বিশ্লেষকরা মনে করছেন। এ নিয়ে বিশ্ব রাজনীতিতে সৃষ্টি হয়েছে উত্তেজনা

নির্বাচিত সংবাদ