১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উচ্চ আদালতে পিলখানা হত্যা মামলা ॥ বিচারকদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ

অনলাইন রিপোর্টার ॥ উচ্চ আদালতে পিলখানা হত্যা মামলার বিচারের দায়িত্বে থাকা তিন বিচারক তাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। আদেশের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

হাই কোর্টে পিলখানা হত্যা মামলার ১৩৯তম দিনের শুনানিতে বৃহস্পতিবার বিচারপতি মোঃ শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চ এ আদেশ দেয়। বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার।

এই বেঞ্চে পিলখানা হত্যা মামলায় ১৫২ আসামির ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড অনুমোদন) ওপর শুনানি চলছে। শুনানিতে রাষ্ট্রপক্ষ ডেথ রেফারেন্সের সমর্থনে যুক্তি দিচ্ছে।

হাই কোর্টে এ মামলার শুনানি শুরু হয় চলতি বছরের ১৮ জানুয়ারি। শুনানির ১২৪তম দিনে ১ নভেম্বর রাষ্ট্রপক্ষ পেপারবুক (মামলার বৃন্তান্ত ও রায়সহ বই) উপস্থাপন শেষ করলে আদালত ৮ নভেম্বর রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের দিন রাখে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল। তাদের সঙ্গে আছেন সহকারী অ্যাটর্নি জেনারেল গাজী মোঃ মামুনুর রশীদ ও মোঃ আসাদুজ্জামান।

আসামিপক্ষে রয়েছেন আইনজীবী এস এম শাহজাহান, আমিনুল ইসলাম ও শামীম সরদারসহ।

২০০৯ সালে তৎকালীন বিডিআর সদর দপ্তরে বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন।

ওই ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জনকে মৃত্যুদণ্ড, ১৬১ জনকে যাবজ্জীবন এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় জজ আদালত।

রায়ের পর ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) হাইকোর্টে আসে। দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল ও জেল আপিল করে আসামিপক্ষ। এছাড়া ৬৯ জনকে খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে।

জাহিদ সারওয়ার জানান, রাষ্ট্রপক্ষ এ পর্যন্ত ১৩২ জনের ডেথ রেফারেন্সের সমর্থনে যুক্তি উপস্থাপন করেছে। এই যুক্তি উপস্থাপন বৃহস্পতিবার শেষ হতে পারে।

নির্বাচিত সংবাদ