১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শুরু হয়েছে চামড়া ও চামড়াজাত পণ্যের মেলা

অর্থনেতিক রিপোর্টার ॥ দেশের চামড়া ও চামড়াজাত শিল্পের আধুনিকায়ন ও উন্নয়নে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হয়েছে ৩ দিনব্যাপী চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো ‘৩য় লেদারটেক বাংলাদেশ-২০১৫’। মেলা চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার এ মেলার উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মোঃ মোশাররফ হোসেন ভুইঁয়া। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের কাউন্সিল ফর লেদার এক্সপোর্টাসের চেয়ারম্যান এম. রফিক আহমেদ। আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড আয়োজিত এ মেলায় বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শন করা হচ্ছে।

মেলা আয়োজনের পৃষ্টপোষকতায় রয়েছে, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন।

মেলায় বাংলাদেশ, ভারত, চীন, তুরস্ক, মিশর, শ্রীলংকা, ইতালি, সিংগাপুর, জাপান, তাইওয়ান, হংকংসহ ১৩টি দেশের ১৪০টি প্যাভিলিয়ন এবং ৩০টি স্টল অংশ নিয়েছে। অংশগ্রহনকারীরা চামড়া শিল্প খাতের উন্নয়নে প্রয়োজনীয় টেনিং লেদারের মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য, কম্পোনেন্টস, ডাই ক্যামিকেল, একসেসরিজ এবং সংশ্লিষ্ট পণ্য তুলে ধরছেন।

আয়োজকরা জানান, বাংলাদেশের চামড়া খাতে কাঁচামাল এবং দক্ষ শ্রমশক্তির আধিক্য এবং ইউরোপীয় ইউনিয়ন,জাপান, কানাডাসহ অন্যান্য দেশের বাজারে প্রবেশের সুযোগ থাকায় লেদারগুডস এবং ফুটওয়্যারের আন্তর্জাতিক বাজারে এদেশের অনেক সম্ভাবনা রয়েছে। বর্তমান সরকার এই শিল্প রপ্তানি বহুমুখীকরণের কর্মসূচির আওতায় আগামী সাত বছরের পরিকল্পনায় রপ্তানির মাধ্যমে বড় অঙ্কের আয়ের পরিকল্পনা করছে। সরকারের এই লক্ষে অবদার রাখতেই লেদারটেক বাংলাদেশ প্রযুক্তির প্লাটফরম হিসেবে কাজ করছে।

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।