২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দিবা-রাত্রি টেস্ট খেলতে পারে বাংলাদেশও

অনলাইন ডেস্ক ॥ আগামী বছর বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রি টেস্ট খেলতে চায় নিউ জিল্যান্ড। দিবা-রাত্রির অ্যাডিলেড টেস্ট সফলভাবে হলে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেবে নিউ জিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)।

ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্ট শুরু হচ্ছে শুক্রবার। অ্যাডিলেডে খেলবে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। এর মধ্যেই পরের দিবা-রাত্রির টেস্টের কথা ভেবে রেখেছে নিউ জিল্যান্ড।

আগামী বছরের ডিসেম্বরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি খেলতে নিউ জিল্যান্ড সফরে যাওয়ার কথা বাংলাদেশের। সেই সিরিজেই একটি টেস্ট দিবা-রাত্রির করার কথা ভাবছে এনজেডসি।

তার আগে আগামী ফেব্রুয়ারিতে ঘরোয়া প্লাঙ্কেট শিল্ডে দিবা-রাত্রির ম্যাচের একটা পরীক্ষা চালিয়ে নিতে চায় তারা। প্লাঙ্কেট শিল্ডের ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হতে হওয়া রাউন্ডের তিনটি ম্যাচই হবে কৃত্রিম আলোয়।

এনজেডসির ক্রিকেট প্রধান ডেভিড ক্রকার স্টাফ ডটকম নিউ জিল্যান্ডকে বলেন, “আমাদের মনে হয়েছে, এটা বাজিয়ে দেখার সম্ভবত সেরা সুযোগ ডিসেম্বরে বাংলাদেশর বিপক্ষে। আমাদের মনে হয়েছে নভেম্বর একটু বেশি দ্রুত হয়ে যায়, ডিসেম্বরেই তাই সম্ভাবনা বেশি। ওদের সঙ্গে অবশ্য এখনও আমরা আলোচনা করিনি।”

অ্যাডিলেড টেস্ট দেখার পর নিউ জিল্যান্ড ক্রিকেট আরও সামনে এগোবে বলে জানান ক্রকার।

“এই টেস্ট যদি সফলভাবে শেষ হয়, আমরা যদি সন্তুষ্ট হই; আমরাও চেষ্টা করে দেখতে পারি। তখন আমরা সামনে এগোব।”

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি ইএসপিএন ক্রিকইনফোকে জানান, বাংলাদেশ এখনও এ নিয়ে আনুষ্ঠানিক প্রস্তাব পায়নি।

“তারা এখনও আমাদের কিছু জানায়নি। যদি জানায়, তাহলে সেই প্রস্তাব আগে ক্রিকেট কমিটিতে যাবে, সেখান থেকে বোর্ড মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত হবে।