২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার॥ দেশে চীনা বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল বলেছেন, ঋণ নয়, আমরা বিনিয়োগ চাই। বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে চীনা জিঝিয়াং-বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ কখনও ঋণ পরিশোধ করতে ব্যর্থ হয়নি। আমাদের ঋণের পরিমাণ মাত্র ৩৪ শতাংশ। তবে আমরা আর ঋণ চাই না, বিনিয়োগ চাই। আমাদের দেশে বিনিয়োগ বাড়ান।

তিনি বলেন, আপনারা বিনিয়োগ বাড়ালে বাংলাদেশ যেমন উপকৃত হবে ঠিক তেমনি চীনও উপকৃত হবে। কেননা উন্নত দেশের দিকে এগিয়ে যাওয়া বাংলাদেশের বিভিন্ন সরাঞ্জমাদি প্রয়োজন, যা চীনের জন্য বড় বাজার হবে।

মুস্তাফা কামাল বলেন, আসুন আমরা একসঙ্গে কাজ করি। বাংলাদেশেও বিনিয়োগ করার অনেক সুযোগ আছে। বিনিয়োগের ক্ষেত্রে পৃথিবীর কোন দেশ ট্যাক্স ফ্রি ও ল্যান্ড মালিকানা দেয় না। কিন্তু বাংলাদেশ দিচ্ছে। তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হলো জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলা। এর মাধ্যমে আমরা উন্নত দেশের দিকে এগিয়ে যেতে চাই।

পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী বলেন, আগামী ৩৫ বছরে জিডিপি ৫ শতাংশের নিচে নামবে না- এমন দেশ রয়েছে মাত্র তিনটি। এর মধ্যে বাংলাদেশ একটি। এক সময়ে চীনের মতো বাংলাদেশও এলিট শ্রেণীর দেশে পরিণত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান এসএ সামাদ, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব, প্রথম ভাইস প্রেসিডেন্ট সাইফুল ইসলাম মহিউদ্দিন, ডিরেক্টর শেখ ফজলে ফাহিম, বাংলাদেশে চীনের দূতাবাসের অর্থনীতি ও বাণিজ্য কাউন্সিলর ওয়াং জিঝিয়াং প্রমুখ।

নির্বাচিত সংবাদ