১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এশিয়ার পুঁজিবাজারে স্বস্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিরিয়া সীমান্তে তুরস্কের যুদ্ধবিমান রুশ যুদ্ধবিমানকে ভূপাতিত করার পর বাজারে গত দুইদিন ধরে অস্থিরতা চলছিল। কিন্তু বৃহস্পতিবার বিনিয়োগকারীদের মধ্য আস্থা ফিরতে দেখা গেছে। এদিন এশিয়ার পুঁজিবাজারগুলোতে সূচক ছিল উর্ধমুখী।

বিবিসি এক খবরে জানিয়েছে, জাপানের নিক্কেই সূচক এদিন .৫ শতাংশ বেড়ে ১৯ হাজার ৯৪৪ পয়েন্টে বাজার শেষ হয়েছে। বুধবার গাড়ি বাজার থেকে ১৬ লাখ গাড়ি প্রত্যাহারের ঘোষণা দেয়ার পরও টয়োটার শেয়ার দর এদিন ১.১ শতাংশ বেড়ে যায়। হংকংয়ে হ্যাং সেং সূচক এদিন শেষ হয়েছে অপরিবর্তিত অবস্থায়। সর্বশেষ সূচক ২২ হাজার ৪৮৮ পয়েন্টে অবস্থান করে। তবে সাংহাই কম্পোজিট সূচক .৩ শতাংশ পড়ে বাজার শেষ হয়েছে ৩ হাজার ৬৩৫.৫৫ পয়েন্টে।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী সপ্তাহে বেশকিছু কোম্পানি বাজারে আইপিও ছাড়ছে; যার জন্য অপেক্ষা করছেন বিনিয়োগকারীরা। আর সে কারণে আইপিওকে সামনে রেখে চীনের প্রধান বাজারে ট্রেড কমেছে। দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্কে কোসপি সূচক এদিন ১.০৬ শতাংশ বেড়ে ২ হাজার ৩০.৬৮ পয়েন্টে লেনদেন শেষ করে। ব্যাংকিং খাতে শেয়ার দরে উর্ধগতির কারণে অস্ট্রেলিয়ার বাজারে এসএ্যান্ডপি/এএসএক্স ২০০ সূচকও .৩ শতাংশ বেড়ে ৫ হাজার ২১০ পয়েন্টে শেষ হয়। এদিকে বোম্বে স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, সেনসেক্স সূচক ২৫ হাজার ৭৬৯.৮১ পয়েন্টে শুরু হলেও বিকেল সাড়ে ৩টা পর্যন্ত সূচক ছিল উর্ধমুখী। এ সময় পর্যন্ত নেসেক্স অবস্থান করে ২৫ হাজার ৯৫৮.৬৩ পয়েন্টে।

ব্রিটেনে কারি শিল্পের এ্যাওয়ার্ড বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রিটেনে বাংলাদেশী রেস্টুরেন্ট ব্যবসায়ীদের প্রাচীন সংগঠন বাংলাদেশ ক্যাটারার্স এ্যাসোসিয়েশন-বিসিএ এর উদ্যোগে দশম বারের মতো অনুষ্ঠিত হয়ে গেল বিসিএ অ্যাওয়ার্ড-২০১৫। সেন্ট্রাল লন্ডনের এক অভিজাত হোটেলে বিবিসি টেলিভিশনের নামকরা উপস্থাপক তাসমিন লুসিয়া খান এবং জনপ্রিয় রান্নার অনুষ্ঠান মাস্টার শেফের উপস্থাপক গ্রেগ ওয়ালিসের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বেস্ট শেফ ও বেস্ট রেস্টুরেন্ট এ্যাওয়ার্ড দেয়া হয়।

বাংলাদেশী ক্লাসিক্যাল নাচের মধ্যে দিয়ে শুরু হয় দশম বিসিএ কারি এ্যাওয়ার্ড ২০১৫-এর মূল অনুষ্ঠান। কারি শিল্পে অবদান রাখা রেস্টুরেন্ট ও শেফদের সম্মাননা জানাতে পুরো ব্রিটেনকে ১০টি ভাগে বিভক্ত করে প্রতিযোগিতার মাধ্যমে ১০টি রেস্টুরেন্ট ও ১০ জন শেফের হাতে তুলে দেয়া হয় এবারের শ্রেষ্ঠত্বের সম্মাননা। এ দুই ক্যাটাগরির এ্যাওয়ার্ড ছাড়াও লর্ড মোহাম্মদ শেখকে আউটস্ট্যান্ডিং এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ব্রিটেনের অর্থনীতিতে সাড়ে চার বিলিয়ন পাউন্ড অবদান রাখা এই কারি শিল্প এখন দক্ষ কর্মচারী অভাব, অবৈধ অভিবাসী বিরোধী অভিযান ও ভ্যাট বৃদ্ধিসহ নানা সমস্যায় জর্জরিত। এ সঙ্কট নিরসনে খুব দ্রুতই একটি সমাধানে পৌঁছার বিষয়ে আশা প্রকাশ করেন অনুষ্ঠানে আগত ব্রিটিশ এমপিরা।