১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অধিনায়ক ও সহ-অধিনায়কের লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফরমেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সহ-অধিনায়ক সাকিব আল হাসান। এ দুইজনের মধ্যকার আজ লড়াই অনুষ্ঠিত হবে। মাশরাফির দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে সাকিবের দল রংপুর রাইডার্স। ম্যাচটি দুপুর ২টায় শুরু হবে। একইদিন মুশফিকুর রহীমের সিলেট সুপার স্টারসের বিপক্ষে খেলবে কুমার সাঙ্গাকারার ঢাকা ডায়নামাইটস। দিনের দুটি ম্যাচ শেষ হলে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসরের প্রথম ধাপও শেষ হবে। সোমবার চট্টগ্রাম পর্ব অর্থাৎ দ্বিতীয় পর্ব শুরুর আগে আজই ঢাকায় প্রথম পর্ব শেষ হচ্ছে।

এ ম্যাচটিতে মাশরাফি ও সাকিব দুইজনই জিততে চান। মাশরাফি যেমন বলেছেন, ‘অন্য দলগুলো অনেক ব্যালান্সড। আমরা চেষ্টা করছি আমাদের কম্বিনেশন ঠিক করতে। তবে আমাদের স্থানীয় ক্রিকেটাররা অনেক ভাল। আমি শেষ দুইবার যখন চ্যাম্পিয়ন হয়েছি, স্থানীয় ক্রিকেটাররা অনেক ভাল করেছে। আমি ওদের দিকেই তাকিয়ে থাকি। আমরা যদি ভাল খেলি। ওদের সাপোর্ট কাজে লাগবে। আমরা এখনও সেরাটা খেলতে পারিনি।’ সঙ্গে যোগ করেন ‘কুলাসেকেরা অসাধারণ এবং জাইদি ভাল করছে। রনি ছেলেটা অনেক ভাল বোলিং করছে। অন্য সব দলে অনেক অলরাউন্ডার আছে। কম্বিনেশন ভাল করতে পারছে। আমাদের পেস অলরাউন্ডার নাই। কম্বিনেশন করা একটু কঠিন হয়ে যাচ্ছে। কুলাসেকেরা বোলিংতো সবসময়ই ভাল। আরেকটা বড় ব্যাপার হল সে দুর্দান্ত ফিল্ডার। অনেক ম্যাচ খেলেছে, অভিজ্ঞ। এই ধরনের পরিস্থিতি সামলানোর অভিজ্ঞতা আছে ভাল। তার থেকে ব্যাটিং পাব। এটাও কাজ করে মাথায়। তবে দিনের ম্যাচে কাকে খেলাব, এটা দেখতে হবে। কারণ সান্টোকিও ভাল করে।’

সাকিব জানান, ‘আমার কাছে মনে হয় টসটা গুরুত্বপূর্ণ। যেহেতু প্রতিদিন দুটি করে ম্যাচ হচ্ছে, উইকেট প্রস্তুত করার অত সময়ও পাচ্ছে না কিউরেটররা। তাই দিন দিন উইকেট অনেক ক্লান্ত হয়ে যাচ্ছে। যত সময় যাচ্ছে উইকেট মন্থর হচ্ছে, নীচু হচ্ছে। দুপুরে উইকেট তরতাজা থাকে, বল ব্যাটে ভাল আসে। সময় গড়ালে উইকেট মন্থর হচ্ছে। পরের দিকে ব্যাটিং করাটা একটু কঠিন হয়ে যাচ্ছে।’ সঙ্গে যোগ করেন ‘বিপিএল আগের মৌসুমে খুব সাহায্য (উইকেট) করছে। বিশেষ করে ব্যাটসম্যানদের। বোলারদেরও। কঠিন পরিস্থিতিতে কিভাবে বোলিং করতে হয়, এটা খুব ভাল জেনেছি আমরা। এবারও আশাকরি অনেক সাহায্য করবে আমাদের।’ সেই সাহায্য এখন কার দিকে যায়, সেটিই আজ দেখতে হবে। অধিনায়ক ও সহ-অধিনায়কের লড়াইয়ে এর আগে সহ-অধিনায়কেরই জয় হয়েছে। জাতীয় দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম ও সহ-অধিনায়ক তামিম ইকবাল। মুশফিকের দল সিলেট সুপার স্টারসকে হারিয়েছে তামিমের চিটাগাং। আজ কি হয় সেদিকেই নজর থাকবে সবার।