১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিউজেসের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছরের ২৫ নবেম্বর অস্ট্রেলিয়ার ক্রিকেটার শন এ্যাবোটের একটি ছোড়া বাউন্সারের আঘাতে মাঠেই লুটিয়ে পড়েন ফিলপ হিউজেস। মাথায় আঘাত পেয়ে মাঠ ছেড়ে হাসপাতালে চলে যান তিনি। তার ঠিক দুইদিন পর ২৭ নবেম্বর হিউজেস পাড়ি জমান না ফেরার দেশে। তার মৃত্যুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। এই সময়ের মধ্যে ক্রিকেটে ঘটেছে অনেক ঘটনা। কিন্তু অস্ট্রেলিয়া ক্রিকেট তথা পুরো ক্রিকেট বিশ্বই ভুলতে পারেনি তাকে।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কও ভুলতে পারেননি সতীর্থ হিউজকে। এ বিষয়ে তিনি বলেন, ‘ছোট ভাইকে এক মুহূর্তের জন্যও ভুলিনি। সময় হয়ত এগিয়েছে। কিন্তু এটা এক ভয়ঙ্কর কঠিন সময়। প্রতিদিন ওর কথা মনে পড়েছে। ছোট্ট ভাইকে খুব মিস করেছি।’ প্রথম মৃত্যুবার্ষিকীর আগে মাইকেল ক্লার্ক তার ইনস্টাগ্রামে হিউজের সাথে নিজের একটি ছবিও পোস্ট করেন। যার মাধ্যমেই প্রমাণ করেন যে এখনও ভুলেননি তিনি সতীর্থ হিউজেসকে। মাইকেল ক্লার্ক বর্তমানে তার স্ত্রীর সাথে হাসপাতালে অবস্থান করছেন। সঙ্গে আছেন তাদের সদ্যোজাত মেয়ে কেলসে লি। নির্ধারিত সময়ের পাঁচ সপ্তাহ আগেই জন্মেছে লি। তাই আপাতত তাকে হাসপাতালেই রাখা হয়েছে।

এদিকে হিউজের প্রথম মৃত্যুবার্ষিকীর দিনই শুরু হচ্ছে প্রথম দিন-রাতের ঐতিহাসিক টেস্ট ম্যাচ। এ্যাডিলেডে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। ক্লার্ক বলেন, ‘ওই দিনটা অস্ট্রেলিয়ার প্রতিটা খেলোয়াড়ের জন্যই খুব কঠিন। আমার মনে হয়, সবার সবসময় হিউজেসের পরিবারের পাশে থাকা উচিত। তাদের প্রতি শ্রদ্ধা, সমবেদনা অটুট থাকুক এটাই চাই।’ জানিয়ে রাখা ভাল যে, সেই ম্যাচে মাথায় হেলমেট না পরার কারণে শন এ্যাবোটের ছোড়া বলটি গিয়ে আঘাত করেছিল ফিলিপ হিউজেসের ঘাড়ের ঠিক ওপরে, কানের পাশে সংবেদনশীল জায়গায়। আর এ কারণেই হিউজেসের মৃত্যুর মতো দুঃখজনক এক অধ্যায় রচিত হয় ক্রিকেট ইতিহাসে। হিউজেসের এমন মর্মান্তিক মৃত্যু এখনও নানান প্রশ্নের জন্ম দেয় যে, আসলে ক্রিকেটাররা কী এখনও নিরাপদ? তবে ফিলিপ হিউজেসের দীর্ঘদিনের অভিজ্ঞ কোচ এবং অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পরামর্শক নেইল ডি-কস্টা জানালেন, তাদের ক্রিকেটারদের নিরাপত্তাকেই সর্বোচ্চ প্রাধান্য দেয়া হয়। কিন্তু প্রকৃতপক্ষে তা মোটেও যথেষ্ট নয়। এ বিষয়ে তিনি বলেন, ‘ক্রিকেটারদের নিরাপত্তা প্রদান করাটা আমাদের সর্বোচ্চ প্রাধান্য দেয়া হয়। তবে আমি এটা নিশ্চিত করে বলতে পারছি না যে, ফিলিপ হিউজেসের স্মৃতিকে আমরা সঠিকভাবে সম্মান জানাতে পারছি কী না।’ অস্ট্রেলিয়ার সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান ক্রিস রজার্স হিউজেসের মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে নাকের গার্ডসহ বিভিন্ন প্রটেক্টর ব্যবহার করাকে বাধ্যতামূলক আইনে পরিণত করার জন্য আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘প্রাথমিকভাবে অনেকেই এটা পড়ে স্বস্তিবোধ করেন না কিন্তু এটা সকলের জন্য নিরাপদ। এটা পরিধান করার আইনটাকে আরও কঠোর এবং শক্তিশালী করা উচিত।’